বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে সৌজন্য পতাকা বৈঠক

বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে সৌজন্য পতাকা বৈঠক

সংগৃহীত

বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে কমান্ডার পর্যায়ে সৌজন্যমূলক পতাকা বৈঠক হয়েছে।

বৃহস্পতিবার(২৬ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩ টায় বিজিবি'র কুড়িগ্রাম ব্যাটালিয়ন (২২ বিজিবি) এর অধীনস্থ ময়দান বিওপি’র দায়িত্বপূর্ণ এলাকার মেইন পিলার-৯৭৭/৭-এস’র নিকটবর্তী ভারতের অভ্যন্তরে নাওডোর নামক স্থানে বিজিবির কুড়িগ্রাম ব্যাটালিয়ন (২২ বিজিবি) এবং প্রতিপক্ষ বিএসএফ ১৪ ও এ্যাডহক ১৬২ ব্যাটালিয়ন বিএসএফ এর মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিজিবি’র ১৯ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন কুড়িগ্রাম ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মুহাম্মদ মাসুদুর রহমান এবং বিএসএফের ২৬ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বিএসএফ ১৪ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট শ্রী কৌশলেশ রায়।

কুড়িগ্রাম ব্যাটালিয়ন (২২ বিজিবি) এর অধিনায়ক লে. কর্নেল মুহাম্মদ মাসুদুর রহমান জানান, বৈঠকে একে অপরের সহযোগিতার মাধ্যমে সীমান্ত হত্যা বন্ধসহ সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশ রোধ, মাদক পাচার ও চোরাচালান প্রতিরোধসহ সকল ধরনের আন্তঃসীমান্ত অপরাধ দমন, সীমান্তে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড এবং আসন্ন শারদীয় দূর্গাপূজা উদযাপন উপলক্ষ্যে উভয় দেশের সীমান্তের নিরাপত্তা জোরদার বিষয়ে ফলপ্রসু আলোচনা করা হয়।

এছাড়া উভয় দেশের মধ্যে বিদ্যমান পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে সীমান্ত এলাকায় সৃষ্ট যেকোন অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলায় একে অপরের সাথে কার্যকর যোগাযোগ ও সার্বিক সহযোগিতার মাধ্যমে দ্রুত সমাধান করে বিজিবি ও বিএসএফের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার ব্যাপারে উভয় পক্ষ সম্মত হন।

পরিশেষে অত্যন্ত সুন্দর ও শান্তিপূর্ণভাবে বিকেল সাড়ে ৫ টার দিকে এ সৌজন্য পতাকা বৈঠক শেষ হয়।

এসময় বিজিবি’র সহকারি পরিচালক মো. ইউনুছ আলীসহ দায়িত্বপূর্ণ এলাকায় বিজিবির কোম্পানি ও বিওপি কমান্ডারগণ এবং বিএসএফের এ্যাডহক ১৬২ ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত কমান্ড্যান্টসহ সংশ্লিষ্ট এলাকায় বিএসএফের কোম্পানি ও বিওপি কমান্ডারগণ উপস্থিত ছিলেন।