নভেম্বরে আফগানদের সঙ্গে ওয়ানডে সিরিজে চোখ রাখবে বাংলাদেশ

নভেম্বরে আফগানদের সঙ্গে ওয়ানডে সিরিজে চোখ রাখবে বাংলাদেশ

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্মকর্তারা জানিয়েছেন, নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজে যাওয়ার আগে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দিকে তারা নজর রাখছেন। দুই টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি-২০ ম্যাচ খেলতে নভেম্বর-ডিসেম্বর মাসে ক্যারিবীয়দের বিপক্ষে অ্যাওয়ে সিরিজ খেলবে টাইগাররা।

সফরের আগে বিসিবি আগামী বছরের ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতির অংশ হিসেবে আফগাননের সঙ্গে তিনটি ওয়ানডে ম্যাচ খেলতে চায়। কারণ ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তিনটি ওয়ানডে ছাড়া আইসিসির বৈশ্বিক আসরটির আগে বোর্ড এখনো ৫০ ওভারের ফরম্যাটের খেলার সূচি চূড়ান্ত করতে পারেনি। 

বিসিবি আগেই ঘোষণা করেছিল, আফগানিস্তানের বিপক্ষে দুটি টেস্টের সঙ্গে তিনটি ওয়ানডে এবং গত জুলাই মাসে টি-২০ বিশ্বকাপের পরে যতগুলো টি-২০ ম্যাচ রয়েছে, তা পুনঃনির্ধারিত হয়েছে। পরে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) ও বিসিবি মিলে একটি নতুন সূচি প্রস্তুত করে। খসড়া সূচি অনুযায়ী ২৫ জুলাই থেকে ৬ আগস্ট গ্রেটার নয়ডায় তিনটি ওডিআই এবং টি-২০ ম্যাচগুলো হওয়ার কথা ছিল। যদিও তা স্থগিত করা হয়েছিল।

গত বৃহস্পতিবার সাংবাদিকদের বিসিবি সভাপতি ফারুক আহমেদ বলেছেন, ‘তারা ওয়েস্ট ইন্ডিজে যাওয়ার পথে আফগানিস্তানের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলার লক্ষ্য রাখছে। এটিকে তিনি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি হিসেবে বিবেচিত হবে বলে তিনি মনে করেন। তার ভাষ্য, আমরা কুয়ালালামপুরে (মালয়েশিয়া) আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সাথে এটি নিয়ে আলোচনা করেছি। সিরিজটি খেলার লক্ষ্য আমরা ঠিক করেছি।’

এসিবির প্রধান নির্বাহী নসিব খান শুক্রবার ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজকে নিশ্চিত করেছেন, ‘তারা প্রতিপক্ষের কাছ থেকে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছেন। তিনি বলেন, আমরা তাদের (বিসিবি) সঙ্গে যোগাযোগ করছি। কিন্তু চূড়ান্ত উত্তর পাওয়ার জন্য অপেক্ষা করতে হবে। সিরিজটি নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতে হবে।’