IPL : নিলামের আগে খেলোয়াড় তালিকা তৈরি, চেন্নাই রাখবে মুস্তাফিজকে?

IPL : নিলামের আগে খেলোয়াড় তালিকা তৈরি, চেন্নাই রাখবে মুস্তাফিজকে?

ছবি: সংগৃহীত

আগামী নভেম্বরে হতে পারে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসন্ন আসরের মেগা নিলাম (IPL 2025 Auction)। তবে আনুষ্ঠানিকভাবে এখনও চূড়ান্ত দিনক্ষণ ঘোষণা করেনি আয়োজকরা। নিলামের আগে বেশ কয়েকটি নিয়মেও পরিবর্তন এনেছে লিগ কর্তৃপক্ষ। আগের মৌসুমের দলের সর্বোচ্চ ৬ জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। 

১০ ফ্র্যাঞ্চাইজি আগের স্কোয়াড থেকে মোট ৬০ জন ক্রিকেটারকে রেখে দিতে পারবে। সর্বোচ্চ পাঁচ জন ক্রিকেটারকে রিটেনশন করা যাবে। এক জনকে নেওয়া যাবে ‘রাইট টু ম্যাচ’ নিয়মের মাধ্যমে। আইপিএলের কোন ফ্র্যাঞ্চাইজি কোন ক্রিকেটারদের রেখে দেওয়ার পরিকল্পনা করেছে, তার একটি তালিকা ঘিরে শনিবার আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকের পর জল্পনা শুরু হয়েছে। 

সর্বভারতীয় একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি কর্তৃপক্ষই প্রাথমিক তালিকা তৈরি করেছেন। তালিকায় অবশ্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

চেন্নাই সুপার কিংস—মেগা নিলামের আগে চেন্নাইয়ের তালিকায় রয়েছে রুতুরাজ গায়কোয়াড়, রবীন্দ্র জাদেজা, মহেন্দ্র সিংহ ধোনি, মাথিশা পাথিরানা, শিবাম দুবে, সিমরনজিৎ সিংহের নাম। চেন্নাই কর্তৃপক্ষের ভাবনায় আছেন নিউজিল্যান্ডের দুই ক্রিকেটার রাচিন রবীন্দ্র এবং ডেভন কনওয়ের নামও। যদিও সর্বশেষ আসরে দলটিতে যুক্ত হওয়া টাইগার পেসার মুস্তাফিজুর রহমানের নাম শোনা যায়নি। 

দিল্লি ক্যাপিটালস—দিল্লি রেখে দিতে পারে ঋষভ পান্ত, ট্রিস্টান স্টাবস, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মিচেল মার্শ এবং জ্যাক ফেসার ম্যাকগুর্ককে।

গুজরাট টাইটান্স—গুজরাট কর্তৃপক্ষ তাদের প্রাথমিক তালিকা তৈরি করেছে। সূত্র অনুযায়ী, সেই তালিকায় নাম রয়েছে শুভমান গিল, মোহাম্মদ শামি, সাই সুদর্শন, ডেভিড মিলার, রশিদ খান, জশ লিটল এবং আজমতউল্লাহ ওমরজাঈয়ের।

লখনৌ সুপার জায়ান্টস—লখনৌ মালিক শিল্পপতি সঞ্জীব গোয়েন্‌কার সঙ্গে কেএল রাহুলের সম্পর্ক তলানিতে ঠেকেছিল। যদিও তারপর দু’জনের একাধিক বৈঠক হয়েছে। বরফ গলানোর চেষ্টা হয়েছে গোয়েন্‌কার তরফ থেকেও। লখনৌ কর্তৃপক্ষের তালিকায় রাহুলের নাম প্রথমেই রয়েছে। নাম রয়েছে নিকোলাস পুরান, মার্কাস স্টয়নিস, রবি বিষ্ণোই, কুইন্টন ডি কক, আয়ুষ বাদোনি এবং ক্রুণাল পাণ্ডিয়ার।

মুম্বাই ইন্ডিয়ান্স—গত আইপিএলের সময় মুম্বই ইন্ডিয়ান্স ছাড়ার ইঙ্গিত দিয়েছিলেন রোহিত শর্মা। তার সঙ্গেও ফ্র্যাঞ্চাইজি কর্তৃপক্ষের সম্পর্ক তলানিতে ঠেকেছে। তবু মুম্বইয়ের প্রাথমিক তালিকায় রয়েছে ভারতীয় দলের অধিনায়কের নাম। তবে বেশ নীচে। মুম্বাইয়ের তালিকা অনুযায়ী প্রথম নাম অধিনায়ক হার্দিক পান্ডিয়ার। তারপর রয়েছে সূর্যকুমার যাদব, যশপ্রীত বুমরাহ, তিলক বার্মা, রোহিত শর্মা এবং ঈশান কিশানের নাম।

পাঞ্জাব কিংস—প্রীতি জিন্তার ফ্র্যাঞ্চাইজির প্রাথমিক তালিকায় ছ’জন ক্রিকেটারের নাম আছে। তারা হচ্ছেন আর্শদীপ সিংহ, কাগিসো রাবাদা, স্যাম কারান, শশাঙ্ক সিংহ, লিয়াম লিভিংস্টোন এবং হার্ষাল প্যাটেল।

রাজস্থান রয়্যালস—রাজস্থান কর্তৃপক্ষ তাদের প্রাথমিক তালিকায় সাতজন ক্রিকেটারের নাম রেখেছেন। তারা হলেন সঞ্জু স্যামসন, জস বাটলার, যশস্বী জয়সওয়াল, রিয়ান পরাগ, ট্রেন্ট বোল্ট , রবিচন্দ্রন অশ্বিন এবং যুজবেন্দ্র চাহাল।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু—বিরাট কোহলির আরসিবি কর্তৃপক্ষও তাদের প্রাথমিক তালিকা তৈরি করেছেন। প্রত্যাশা মতোই এক নম্বরে রয়েছে সাবেক এই অধিনায়ক। তালিকায় রয়েছেন ফ্যাফ ডু প্লেসি, উইল জ্যাক, যশ দয়াল, মোহাম্মদ সিরাজ এবং ক্যামেরন গ্রিন।

সানরাইজার্স হায়দরাবাদ—হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজি তাদের প্রাথমিক তালিকায় রেখেছে ছ’জন ক্রিকেটারকে। তারা হলেন প্যাট কামিন্স, ট্র্যাভিস হেড, অভিষেক শর্মা, হেনরিখ ক্লাসেন, এইডেন মার্করাম এবং নীতীশ কুমার রেড্ডি।

কলকাতা নাইট রাইডার্স—রিটেনশনের তালিকা তৈরি করেছে গতবারের চ্যাম্পিয়ন কেকেআরও। শাহরুখ খান, জুহি চাওলাদের ফ্র্যাঞ্চাইজির তালিকায় জায়গা পেয়েছেন সাত জন ক্রিকেটার। দলকে তৃতীয় চ্যাম্পিয়ন করা অধিনায়ক শ্রেয়াস আয়ার থাকছেন। নাম রয়েছে ফ্র্যাঞ্চাইজির দুই অভিজ্ঞ ক্রিকেটার সুনীল নারাইন এবং আন্দ্রে রাসেলেরও। এ ছাড়া কেকেআর কর্তৃপক্ষের তালিকায় জায়গা পেয়েছেন রিঙ্কু সিংহ, বরুণ চক্রবর্তী, হর্ষিত রানা এবং ফিল সল্ট।