ইবিতে ‘প্রচলিত দূরূদ’ বিষয়ক পিএইচডি সেমিনার

ইবিতে ‘প্রচলিত দূরূদ’ বিষয়ক পিএইচডি সেমিনার

ছবি : প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘বাংলাদেশে প্রচলিত দূরূদ: কুরআন-সুন্নাহর আলোকে একটি প্রায়োগিক বিশ্লেষণ’ শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের সেমিনার কক্ষে আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ এর আয়োজন করে।

সেমিনারে বিভাগের প্রাক্তন শিক্ষার্থী মুহাম্মদ জিয়াউর রহমান তার গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। বিভাগের সভাপতি অধ্যাপক ড. সৈয়দ মাকসুদুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ সোলায়মান। বিশেষ অতিথি ছিলেন গবেষণার তত্ত্বাবধায়ক ও বিভাগের অধ্যাপক ড. মো. মুজাহিদুর রহমান।

সেমিনারে আলোচক হিসেবে ছিলেন বিভাগের অধ্যাপক ড. আ. খ. ম ওয়ালী উল্লাহ ও অধ্যাপক ড. মো. আকতার হোসেন। পরে উন্মুক্ত আলোচনায় অংশ নেন বিভাগের অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আব্দুল কাদের ও আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাছির উদ্দিন আজহারী। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) আবুল কালাম আজাদ লাভলুসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রবন্ধে গবেষক দূরূদের পরিচয়, কুরআন ও হাদিসের আলোকে রাসূল (সা) এর প্রতি দূরূদ পাঠের বিধান, পদ্ধতি, গুরুত্ব ও ফজিলত নিয়ে আলোচনা করেন। সেইসাথে বাংলাদেশে প্রচলিত দূরূদের ভুল চর্চাগুলো তুলে ধরেন।

উল্লেখ্য, পিএইচডি গবেষক মুহম্মদ জিয়াউর রহমান আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৬-০৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। বর্তমানে তিনি সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে ইসলামি স্টাডিজ বিভাগে শিক্ষকতা করছেন। তিনি ‘বাংলাদেশে প্রচলিত খতম, দূরূদ ও মানত: আল-কুরআন ও আল-হাদিসের আলোকে এর বিশ্লেষণ’ শিরোনামে পিএইচডি গবেষণা করছেন।