উইঘুর মুসলিমদের নিয়ে ইমরান খানকে ভাবতে বললেন আফ্রিদি

উইঘুর মুসলিমদের নিয়ে ইমরান খানকে ভাবতে বললেন আফ্রিদি

ছবি: সংগৃহীত

চীনের নির্যাতিত উইঘুর মুসলমানদের নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ইমরান খানকে আহ্বান জানিয়েছেন পাকিস্তানি ক্রিকেটার শহীদ আফ্রিদি। গতকাল রোববার (২২ ডিসেম্বর) এক টুইটার বার্তায় এ আহ্বান জানান তিনি।
ইমরান খানকে উদ্দেশ্য করে দেয়া টুইটে তিনি লিখেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন, আপনি তো মুসলিম উম্মাহকে এক করার কথা বলেন। এবার একটু উইঘুর মুসলিমদের নিয়ে নিয়েও চিন্তা করুন।’

চীন কর্তৃপক্ষকে নির্যাতন বন্ধের আহ্বান জানিয়ে আফ্রিদি লিখেন, ‘চীন কর্তৃপক্ষের কাছেও আবেদন, আল্লাহর ওয়াস্তে আপনাদের দেশে মুসলিমদের সাথে এই বৈষম্যমূলক আচরণ বন্ধ করুন।’
উল্লেখ্য, কয়দিন আগে জার্মানির বিশ্বকাপ বিজয়ী ফুটবলার মেসুত ওজিলও উইঘুরদের নির্যাতন বন্ধের আহ্বান জানিয়েছিলেন। এবং উইঘুর মুসলিমদের নির্যাতন ইস্যুতে মুসলিম নেতাদের নীরবতায় ক্ষোভও প্রকাশ করেছিলেন তিনি।

উইঘুর মুসলিমদের ওপর চীনাদের নির্যাতনের বর্ণনা দিয়ে তিনি বলেন, মুসলিম ঘর থেকে পুরুষদের সেনাছাউনিতে বন্দি করে রেখে প্রতিটি পরিবারের অন্তত একটি মেয়েকে জোরজবরদস্তি করে বিয়ে দেওয়া হচ্ছে একজন কমিউনিস্ট পুরুষের সঙ্গে।
বিশ্বের মানবাধিকার সংস্থাগুলো বলছে, উইঘুরে মুসলিম সম্প্রদায়ের প্রায় ১০ লাখ মানুষকে কোনো বিচার ছাড়াই কড়া নিরাপত্তায় বিশেষ ক্যাম্পে আটকে রেখেছে চীন। এমন সব অভিযোগের উত্তরে চীন অবশ্য সব সময়ই বলেছে, উইঘুর মুসলিমরা যেন জঙ্গি ক্রিয়াকলাপে না জড়ায়, সে লক্ষ্যে তাদের বিশেষ প্রশিক্ষণকেন্দ্রে প্রশিক্ষিত করা হচ্ছে।