করোনার কারণে আটকা ১০ হাজার বাংলাদেশী ওমরা হজযাত্রী

করোনার কারণে আটকা  ১০ হাজার বাংলাদেশী ওমরা হজযাত্রী

ছবি:সংগৃহীত

করোনা ভাইরাসের কারণে ভিসা হওয়া সত্ত্বেও সৌদি আরব যেতে পারছেন না ১০ হাজার বাংলাদেশী ওমরা হজযাত্রী। ইতোমধ্যে ৫ হাজার হজযাত্রী বিমানের টিকেটও কেটে ফেলেছেন। বৃহস্পতিবার সকাল থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অপেক্ষমান রয়েছেন প্রায় ৫০০ ওমরা হজযাত্রী। নিষেধাজ্ঞার কারণে তারা যেতে পারছেন না সৌদি আরবে।

রাজধানীর একটি হোটেলে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনেএসব কথা জানিয়েছেন, হজ এজেন্সির অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

তিনি বলেন, ১০ হাজার হজযাত্রী সৗদি আরবে যেতে পারছেন না। এ কারণে ৪০ থেকে ৫০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হচ্ছেন ওমরাযাত্রীরা এবং হজ এজেন্সির মালিকরা।

তিনি বলেন, প্রায় ৫ হাজার যাত্রী বিমানের টিকিট কেটেছেন। এ বাবদ প্রায় ২০ কোটি টাকা খরচ করেছেন তারা। এর বাইরে সৌদি আরবে বাসা ভাড়া এবং ভিসা ফি বাবদ প্রায় ৩০ কোটি টাকা খরচ করেছেন। বিমানের টিকিট বিমানের টিকেটের টাকা ফেরত আনার জন্য সংশ্লিষ্ট এলাকার সাথে যোগাযোগ করছি। কিন্তু ভিসা ও বাসাভাড়া বাবদ যে টাকা খরচ হয়েছে সেগুলো কোনোভাবে ফেরত আনা সম্ভব হবে না।

উল্লেখ্য, করোনা ভাইরাসের কারণে সৌদি ওমরা ভিসা বন্ধ করে দিয়েছে। নতুন করে আর ওমরা ভিসা দেয়া হচ্ছে না। শুধু তাই নয় যেসব ওমরা ভিসা ইস্যু হয়েছে সেটা দিয়েও যেতে পারছেন না কেউ।