যশোরে করোনা ভাইরাস সন্দেহে ২ নারী আইসোলেশনে

যশোরে করোনা ভাইরাস সন্দেহে ২ নারী আইসোলেশনে

ছবি:সংগৃহীত

যশোরে করোনা ভাইরাস সন্দেহে ২ নারীকে ২৫০শ শয্যা বিশিষ্ট হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে তবে একজনকে আজ ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। অপরজনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানান জেলা সিভিল সার্জন আবু শাহীন। তিনি আরও জানান, প্রয়োজন হলে পর্যবেক্ষণে থাকা নারীর  বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরকে অবহিত করা হবে। তবে এরা কেউই বেদেশ ফেরত না এবং এরা বিদেশ ফেরত কারও সংস্পর্শে আসেনি বলে তিনি আরও জানান।

এরা সাধারণ সর্দি কাশি নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলো গতকাল সন্ধ্যায়। এ জেলায় হোম কোয়ারেন্টাইনে আছে ১৩৫৪ জন। এর মধ্যে ৬৪ জনের কোয়ারেন্টাইন শেষ হয়েছে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছে ১১৯০ জন। তারা সকলেই বিদেশ ফেরত ও তাদের পরিবার। এছাড়া জেলা প্রশাসনের পক্ষ  থেকে বিদিশ ফেরতদের একটি তালিকা পাওয়া গিয়েছে ,সেই অনুযায়ী মাঠ পর্যায়ে ওয়ার্ড কমিটির মাধ্যমে হোম কোয়ারেন্টাইনে নিয়ে আসার ব্যবস্থা হচ্ছে তাদেরকে । যারা কোয়ারেন্টাইনে আছেন তাদেরকে স্বাস্থ্য কর্মী ও স্থানীয় জন প্রতিনিধিদের মাধ্যমে কোয়ারেন্টাইন নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে। করোনা প্রতিরোধ করার জন্য আইসোলেশন বেড,মেডিকেল টীম ,কন্ট্রোল রুম গঠন করা হয়েছে। পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট এর একটি চালান এসেছে এবং এ গুলি সব স্বাস্থ্য প্রতিষ্ঠানে এগুলি বিতরন করা হয়েছে বলে জানান তিনি।

এছাড়া জেলার মানুষকে সাধারন সর্দি কাশি হলে সরাসরি হাসপাতালে না গিয়ে ১২ জন ডাক্তারের মোবাইল নাম্বার দিয়ে জনগনকে সচেতন করা হচ্ছে। পৌরসভা থেকে মশা নিধন ও শহরকে জীবানুনাশক করার জন্য দিনব্যাপী শহরের বিভিন্ন জায়গায় জীবানু নাশক স্প্রে সহ মশা মারার ঔষধ প্রয়োগ করা হচ্ছে। তবে করোনা ভাইরাসের কারণে বিপাকে পড়েছে সাধারন খেটে খাওয়া মানুষ।  এই পরিস্থিতিতে সরকারী সহায্যোর দাবি তাদের।