অকালে চুল পাকা বন্ধ করবেন যেভাবে

অকালে চুল পাকা বন্ধ করবেন যেভাবে

ছবি:সংগৃহীত

অকালে অনেকেরই চুল পেকে যায়। কোষ্ঠকাঠিন্য, লিভারের অসুস্থতা এবং পুষ্টিহীনতার কারণে এমনটি হয়। এ জন্য প্রথমে উল্লিখিত এই সমস্যাগুলো দূর করতে হবে। কোষ্ঠকাঠিন্য এবং লিভারকে সুস্থ করে তোলার আলাদা সমাধান রয়েছে। আর পুষ্টিহীনতার জন্য খেতে হবে সুষম খাবার। এবার আসা যাক কিভাবে অকালে চুল পাকা ঠেকিয়ে রাখা যায়। এক মুঠো মেথি নিন। মেথিতে থাকে অ্যামিনো অ্যাসিড ও লিথিকন, যা চুলের জন্য খুবই উপকারী। এই মেথিকে নারকেল তেলে বা আমন্ড অয়েলে মিশিয়ে ১৫ মিনিট ধরে ফোথটাতে থাকুন।

 এবার তেল ছেঁকে নিয়ে ঠাণ্ডা হতে দিন। এবার ঠাণ্ডা তেল চুলের গোড়ায় গোড়ায় ভালো করে মালিশ করুন। ভালো ফল পেতে চুলে তেল মেখে রাতে ঘুমিয়ে পড়ুন। পরদিন সকালে উঠে শ্যাম্পু করে নিন। তবে যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত বা তেল মাখলেই মুখে র্যাশ ওঠে, তারা তেল দুই ঘণ্টার বেশি মাথায় মেখে রাখবেন না।

 এভাবে কয়েক দিন অন্তর চুলে মেথি মিশ্রিত নারকেল তেল মাখলে অকালে চুল পাকা রোধ হবে। চুল পাকা রোধে আরেকটি ঘরোয়া সমাধান আছে। কালোজিরার তেল এবং পেঁয়াজের রস এক সাথে মিশিয়ে প্রতিদিন সকালে চুলে মেখে রাখবেন। দুপুরে গোলসের সময় চুলে শ্যাম্পু করে নিবেন। ভালো ফল পেতে হলে এই দুটি পদ্ধতিই পর পর প্রয়োগ করা যেতে পারে। ইন্টারনেট।