করোনা : পাবনায় আরো ২ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১১০ জন

করোনা : পাবনায় আরো ২ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১১০ জন

ফাইল ফটো

গত ২৪ ঘণ্টার আরোন পাবনায় করোনাভাইরাস ( কোভিড-১৯) সংক্রমিত হয়ে আরো দু’জনের মৃত্যু হয়েছে। এনিয়ে জেলায় করোনা সংক্রমিত হয়ে মারা গেলেন মোট ১০ জন। একই সময়ে সংক্রমিত হয়েছেন ১১০ জন। জেলায় মোট সংক্রমিত হলো ৫৫৮। এছাড়া উপসর্গ নিয়ে মারা গেছেন ২০ জন।

নতুন মৃত দু’জন হলেন পাবনা শহরের শালগাড়িয়া মহল্লার আইয়ুব আলী (৫৫) ও শিবরামপুর মহল্লার সালাউদ্দিন (৫৬)। তাঁরা দুজন ব্যবসায়ী ও ঘনিষ্ঠ বন্ধু ছিলেন।

 তাঁদের মধ্যে আইয়ুব আলী রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (৪ জুলাই) এবং বিকেলে সালাউদ্দিন ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার (৫ জুলাই)) দুপুরে মারা গেছেন।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জয়নাল আবেদীন এ তথ্য নিশ্চিত করে বলেন, স্বাস্থ্যবিধি মেনে মৃত ব্যক্তিদের দাফনের ব্যবস্থা করা হয়।

ইউএনও জানান, সালাউদ্দিন বেশ কিছুদিন ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন। অসুস্থ হয়ে পড়লে গত ১৬ জুন তাকে পাবনা ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে করোনা ‘পজিটিভ’ শনাক্ত হন। পরে তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়া হয়। সেখানে রোববার দুপুরে তিনি মারা যান।

অপরদিকে আইয়ুব আলী জ্বর, সর্দি ও শ্বাসকষ্টে আক্রান্ত হলে ২৬ জুন তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল শনিবার বিকেলে তিনি মারা যান।

আইয়ুব আলীর শ্যালক ফয়সাল ইসলাম জানান, তাঁরা দু’জন ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। তারা  দু’জনই ব্যবসা করতেন। তবে বেশ কিছুদিন তাঁদের দেখা হয়নি। দু’জন পৃথকভাবেই করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন।

পাবনার সিভিল সার্জন ডা. মেহেদী ইকবাল রোববার রাতে এ তথ্য নিশ্চিত করে বলেন, আক্রান্তের দিক থেকে এ পর্যন্ত জেলায় একদিনে এটাই সর্বোচ্চ সংখ্যা।

এদিকে, পাবনায় অফিস-আদালতে স্বাস্থ্যবিধি বা সামাজিক দূরত্ব মানা হলেও গণপরিবহন ও রাস্তাঘাটে এমনকি বাণিজ্যিক এলাকায় স্বাস্থ্যবিধি বা সামাজিক দূরত্ব মানা হচ্ছে না। গণপরিবহনে অতিরিক্ত ভাড়া নেয়ার অভিযোগ রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, ইতোমধ্যে আক্রান্ত সবার বাড়ি লকডাউন করা হয়েছে। তারা নিজ নিজ বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। তাদের পরিবারের অন্য সদস্যদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রাজশাহীতে পাঠানো হয়েছে। করোনায় আক্রান্তদের চিকিৎসার জন্য পাবনা শহরের অদূরে পাবনা কমিউনিটি হাসপাতালকে ১০০ বেডের কোভিড চিকিৎসা হাসপাতাল বানানো হয়েছে। এছাড়া পাবনা জেনারেল হাসপাতালে ২০টি বেডসহ জেলার আট উপজেলা হাসপাতালে ১০টি বেড করে মোট ২০০ বেডের কোভিডের চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে। কমিউনিটি হাসপাতালে এরই মধ্যে চিকিৎসা শুরু হয়েছে বলে সিএস জানান।