পাবনার বেড়ায় বিস্কুট ফ্যাক্টরিতে অভিযানে অর্ধলক্ষ টাকা অর্থদন্ড

পাবনার বেড়ায় বিস্কুট ফ্যাক্টরিতে অভিযানে অর্ধলক্ষ টাকা অর্থদন্ড

ছবি: পাবনা প্রতিনিধি

পাবনা প্রতিনিধি

পাবনা বেড়া উপজেলার মাসুমদিয়া বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে মেমরী ব্রেড এন্ড বিস্কুট ফ্যাক্টরীতে অর্ধলক্ষ টাকা অর্থদন্ড করা হয়েছে ও ফ্যাক্টরী সিলগালা করা হয়েছে। সোমবার (৬ জুলাই) দুপুরে এ অভিযান চালানো হয়।

উপজেলার মেমরী ব্রেড এন্ড বিস্কুট ফ্যাক্টরীতে এনএসআই সহকারি পরিচালক এটিএম কামাল এর তথ্য ভিত্তিতে অভিযান পরিচালনা করেন পাবনা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারি পরিচালক আব্দুস সালাম।

অভিযান সূত্রে জানা যায়, ফ্যাক্টরীতে বিএসটিআই এর অনুমোদন না থাকা, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণ এর তারিখ না থাকা, ময়লা, নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি করা; এছাড়াও ঘনচিনি স্যাকারিন দিয়ে খাবার তৈরি করা। খাবারের অনুপযোগী রং ব্যবহার করা, নোংরা ও ময়লা পরিবেশে খাবার প্যাকেটজাত করার অপরাধে বাংলাদেশ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুসারে ৪২/৪৩ ধারা মোতাবেক ফ্যাক্টরীর মালিক ফজলুর রহমানকে ৫০ হাজার টাকা নগদ অর্থদন্ড করা হয়েছে।

এসময় মেয়াদ উত্তীর্ণ বিভিন্ন রকমের বিস্কুট, কেক, ব্যবহারের অনুপযোগী তেল এবং বিস্কুটে ব্যবহার করা মেডিসিন, রং ইত্যাদি জব্দ করা হয়েছে। ভ্রাম্যমান আদালতের অভিযানে আরো উপস্থিত ছিলেন বেড়া স্যানিটারি ইন্সপেক্টর আবদুস সালাম ও আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দরা।

এব্যাপারে পাবনা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারি পরিচালক আব্দুস সালাম বলেন, ঐ বেকারীর বিএসটিআই এর কোন অনুমোদন নেই, খাদ্য পণ্য নিষিদ্ধ করা অ্যামোনিয়াম সালফেক্ট ব্যবহার করার অপরাধে ভোক্তা মনিটরিং আইনে ফ্যাক্টরী মালিককে মোট ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে ও ফ্যাক্টরী সিলগালা করা হয়েছে। জনস্বার্থে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।