সাঁওতাল পল্লীতে অগ্নিসংযোগের ঘটনায় ৯০ জনের বিরুদ্ধে চার্জশিট

সাঁওতাল পল্লীতে অগ্নিসংযোগের ঘটনায় ৯০ জনের বিরুদ্ধে চার্জশিট

ফাইল ছবি।

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল পল্লীতে অগ্নিসংযোগ, লুটপাট, মারপিট, গুলি চালানো এবং অদিবাসী হত্যা মামলায় চার্জশিট দিয়েছে পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশন (পিবিআই)। সুগার মিলের জিএম, ইউপি চেয়ারম্যান-মেম্বারসহ ৯০ জনের বিরুদ্ধে আজ গোবিন্দগঞ্জে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিট্রেট আদালতে এ চার্জশিট দাখিল করা হয়। 
পিবিআই জানায়, ২০১৬ সালের ৬ই নভেম্বর গোবিন্দগঞ্জ বাগদা ফার্ম এলাকায় আদিবাসী পল্লী উচ্ছেদ করতে যায় রংপুর চিনিকল কর্তৃপক্ষ। তারা শ্রমিক পুলিশ, স্থানীয় চেয়ারম্যান ও মেম্বরসহ মাস্তানদের নিয়ে আদিবাসীদের উচ্ছেদ করতে যায়। উচ্ছেদ করতে গেলে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। একপর্যায়ে সুগার মিলের জিএম নাজমুল হুদা ও স্থানীয় ইউপি চেয়ারম্যান শাকিল আকন্দ বুলবুলের নেতৃত্বে লোকজন ও পুলিশ সাঁওতালদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ করে এবং গুলি চালিয়ে হটিয়ে দেয়। এ সময় আদিবাসীদের ছোঁড়া তীরে ৯ পুলিশও আহত হয়। 
এ ব্যাপারে ২০১৬ সালের ২১শে নভেম্বর আদিবাসী স্বপন মুর্মু ও থমাস হেমব্রম বাদী হয়ে গোবিন্দগঞ্জ থানায় মামলা দায়ের করেন।

পরে আদালতের নির্দেশে মামলার তদন্তভার দেয়া হয় গাইবান্ধা পিবিআইকে। দীর্ঘ ২ বছর তদন্তের পর ইউপি চেয়ারম্যান শাকিল আহম্মেদ বুলবুল, রংপুর চিনিকলের জিএম অর্থ নাজমুল হুদা, চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক মোস্তাফিজুর রহমান দুলাল, ইউপি মেম্বর শাহ আলম, মোশারফ আইয়ুব আলীসহ ৯০ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়। চার্জশিট দাখিল করেন পিবিআই গাইবান্ধার এএসপি আবদুল হাই সরকার। অভিযুক্তদের মধ্যে অনেকেই গ্রেপ্তার ছিলেন এবং তারা জামিনে বেরিয়ে এসেছে।