গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারকারীরা ঝুঁকির মুখে, হ্যাক হতে পারে ফোন

গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারকারীরা ঝুঁকির মুখে, হ্যাক হতে পারে ফোন

ছবি: সংগৃহীত

অ্যানড্রয়েড ফোনে যারা গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করেন তারা ঝুঁকিতে রয়েছেন। এই ব্রাউজারে একাধিক নিরাপত্তা ত্রুটি পাওয়া গেছে। যা অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বেহাত করে দিতে পারে। এমনকি এই ত্রুটির মাধ্যমে হ্যাকাররা অ্যানড্রয়েড ফোন দখলে নিতে পারে। 

সাইবার সিকিউরিটি এক্সপার্টদের তথ্য অনুযায়ী, অ্যানড্রয়েড এবং গুগল ক্রোম উভয় ক্ষেত্রে একাধিক দুর্বলতা দেখা গিয়েছে। যার জেরে লক্ষ লক্ষ ডিভাইস সাইবার হামলার মুখে পড়বে। আর এই দুর্বলতাকে হাই সিভিয়ারিটি-র রেটিং দেওয়া হয়েছে। আর এটাকে যদি কাজে লাগানো হয়, তাহলে তা সাইবার হামলাকারীদের আরবিট্রারি কোড তৈরি করার অনুমতি দেবে। যার ফলে পুরো সিস্টেমটাতেই সমস্যা হবে।

সাইবার-নিরাপত্তা  বিশেষজ্ঞদের মতে, এই দুর্বলতাগুলোর একাধিক কায়দায় অপব্যবহার করা সম্ভব। প্রাথমিকভাবে তা ম্যালিশাস ওয়েবসাইট অথবা অ্যাপ্লিকেশন দ্বারা করা হতে পারে।

গুগলে ক্রোমের ক্ষেত্রে দুর্বলতাগুলোর মধ্যে অন্যতম হল লে-আউট ফিচারে ইন্টিগার ওভারফ্লো, ভি এইট জাভা স্ক্রিপট ইঞ্জিনে অনুপযুক্ত বাস্তবায়ন এবং ভি এইটের টাইপ কনফিউশন। যদি কোনও সাইবার অপরাধী একজন ভিক্টিমকে বিশেষভাবে তৈরি ওয়েব পেজ দেখার জন্য প্ররোচিত করে, তাহলে তারা আরবিট্রারি কোড বানাতে পারে, যার ফলে আনঅথোরাইজড সিস্টেম অ্যাক্সেস পাওয়া যায়। এমনকী ব্যবহারকারীর সংবেদনশীল তথ্য হামলাকারীর হাতে গিয়ে পড়তে পারে।

এই ঝুঁকি থেকে বাঁচতে গুগল ক্রোম ব্রাউজার আপডট করতে হবে। একসঙ্গে অ্যানড্রয়েড ফোনে যদি কোনো আপডেট আসে তবে সেই আপডেট ডাউনলোড করে ইনস্টল করে নিরাপদ থাকুন।