এমডি পদে নতুন মুখ আসছে ১০ ব্যাংকে

এমডি পদে নতুন মুখ আসছে ১০ ব্যাংকে

ছবি: সংগৃহীত

রাষ্ট্রায়ত্ত ৬টি বাণিজ্যিক ব্যাংকে নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগের প্রজ্ঞাপন আজ সোমবার (২১ অক্টোবর) জারি হতে পারে। এসব ব্যাংকের মধ্যে সোনালী ও জনতা ব্যাংকসহ অন্যান্য ব্যাংকও রয়েছে।

এছাড়া, ৪ জন উপ-পরিচালককে (ডিএমডি) পদোন্নতি দিয়ে রাষ্ট্রায়ত্ত বিশেষায়িত ব্যাংকগুলোর এমডি পদে নিয়োগ দেয়া হবে। এসব পদে নিয়োগের সার-সংক্ষেপ ইতোমধ্যে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস অনুমোদন করেছেন।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, তারা প্রজ্ঞাপন তৈরির প্রস্তুতি নিচ্ছেন। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তা জানান, রাষ্ট্র মালিকানাধীন ৬টি ব্যাংকের এমডি ও সিইও পদে চুক্তিভিত্তিক নিয়োগ এবং ডিএমডিদের পদোন্নতির প্রজ্ঞাপন হতে পারে।

প্রধান উপদেষ্টার অনুমোদিত সার-সংক্ষেপ অনুযায়ী, সোনালী ব্যাংকের এমডি ও সিইও পদে নিয়োগ পাচ্ছেন বাংলাদেশ কৃষি ব্যাংকের বর্তমান এমডি মো. শওকত আলী খান। জনতা ব্যাংকের এমডি ও সিইও পদে নিয়োগ পাবেন প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি মো. মজিবর রহমান। অগ্রণী ব্যাংকের নতুন এমডি ও সিইও হবেন সাবেক ডিএমডি মো. আনোয়ারুল ইসলাম, এবং রূপালী ব্যাংকের এমডি ও সিইও পদে নিয়োগ পাবেন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ডিএমডি মো. আ. রহিম।

এছাড়া, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের এমডি ও সিইও হিসেবে নিয়োগ পাচ্ছেন জনতা ব্যাংকের সাবেক ডিএমডি মো. জসীম উদ্দিন, এবং বেসিক ব্যাংকের এমডি ও সিইও পদে নিয়োগ পাবেন জনতা ব্যাংকের আরেক সাবেক ডিএমডি মো. কামরুজ্জামান।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কর্মকর্তারা জানান, সোনালী ব্যাংকের ডিএমডি মীর মোফাজ্জল হোসেনকে আনসারি-ভিডিপি এমডি, বাংলাদেশ কৃষি ব্যাংকের ডিএমডি সালমা বানুকে পল্লী সঞ্চয় ব্যাংকের এমডি, সোনালী ব্যাংকের ডিএমডি সঞ্চিতা বিনতে আলীকে বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডি এবং বাংলাদেশ কৃষি ব্যাংকের ডিএমডি চানু গোপাল ঘোষকে প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি হিসেবে পদোন্নতি ও পদায়ন করা হচ্ছে।

উল্লেখ্য, শেখ হাসিনা সরকারের সময় এসব ব্যাংকে তিন বছরের চুক্তিতে নিয়োগপ্রাপ্ত এমডি ও সিইওদের চুক্তির অবশিষ্ট মেয়াদ বাতিল করা হয়েছে। গত ১৯ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয় এসব ব্যাংকের চেয়ারম্যানদের চিঠি দিয়ে চুক্তির মেয়াদ বাতিল করে। তারপর থেকে এসব ব্যাংকের এমডি ও সিইও পদ খালি রয়েছে।