ওজন কমাতে কলা খাওয়ার উপায়

ওজন কমাতে কলা খাওয়ার উপায়

ফাইল ছবি।

ভিটামিন, পটাশিয়াম এবং ফাইবার সমৃদ্ধ কলা ওজন কমানোর ডায়েটে রাখতে পারেন নিশ্চিন্তে। কলায় ক্যালোরি কম, দ্রবণীয় ফাইবার বেশি এবং প্রতিরোধী স্টার্চ রয়েছে, যা পেট অনেকক্ষণ ভরিয়ে রাখতে সাহায্য করে। একটি মাঝারি আকারের কলায় প্রায় ১০৫ ক্যালোরি, ৩.০৭ গ্রাম ফাইবার এবং ম্যাগনেসিয়াম এবং কপারের মতো প্রয়োজনীয় খনিজ পদার্থ রয়েছে। ওজন নিয়ন্ত্রণে রাখতে পাকা কলার পাশাপাশি কাঁচা কলাও দারুণ উপকারী। কাঁচা কলায় প্রতিরোধী স্টার্চ থাকে।

এটি একটি কার্বোহাইড্রেট যা শরীরে দ্রবণীয় ফাইবার হিসেবে কাজ করে। প্রতিরোধী স্টার্চ রক্তে গ্লুকোজের মাত্রা স্থিতিশীল করে এবং ওজন কমায়। জেনে নিন কোন কোন উপায়ে কলা রাখবেন খাদ্য তালিকায়।

১.ওটমিল এবং কলা খেতে পারেন সকালের নাস্তায়। এতে একই সাথে ফাইবার এবং পটাশিয়াম মিলবে। খাবারটি বেশ অনেকক্ষণ পেট ভরিয়ে রাখবে। ফলে অতিরিক্ত খাওয়া হবে না।

২.চিনাবাদামের মাখন দিয়ে কলা খেতে পারেন। পছন্দের বাদাম মাখনের সাথে কলা প্রোটিন এবং শক্তির জোগাবে। ব্যায়াম শুরু করার আগে প্রাক-ওয়ার্কআউট স্ন্যাক হিসেবে এটি দারুণ।

৩.কাঁচা কলার স্মুদি বানিয়ে খেতে পারেন। স্বাস্থ্যকর স্মুদি তৈরি করতে মধু, আখরোট এবং পানির সাথে সামান্য পাকা বা কাঁচা কলা পেস্ট করে মিশিয়ে নিন। স্মুদিতে দুধ বা প্রোটিন পাউডার যোগ করতে পারেন।