ফ্রান্সে করোনায় সেকেন্ড ওয়েভ, কারফিউ জারি

ফ্রান্সে করোনায় সেকেন্ড ওয়েভ, কারফিউ জারি

জনশূণ্য ফ্রান্সের দর্শনীয় স্থান।

সমগ্র ইউরোপে জুড়েই করোনার সেকেন্ড ওয়েভ শুরু হয়ে গেছে। এর জেরে ফ্রান্সে ফের কারফিউ জারি করল দেশটির সরকার। এদিকে করোনার কারনে জার্মানিতে কড়াকড়ি আরোপ করা হয়েছে। ইউরোপের মধ্যে চেক রিপাবলিকে সংক্রমণের হার সব চেয়ে বেশি।

ফ্রান্সের রাজধানী প্যারিস-সহ দেশটির আটটি শহরে নতুন করে করোনার কারনে কারফিউ করলো দেশটির সরকার। রাত নয়টা থেকে সকাল ছয়টা পর্যন্ত এই কারফিউ জারি থাকবে। আগামী চার সপ্তাহ এই নিয়ম জারি থাকবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রনালয়। তবে সরকার চাইছে তা আরও দুই সপ্তাহ বাড়াতে পারে।

সমগ্র ইউরোপেই করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। জার্মানি, নেদারল্যান্ডস, স্পেন-সহ একাধিক দেশ ফের করোনা প্রতিরোধে কড়া অবস্থান নিতে শুরু করেছে।

জার্মান চ্যান্সেলার অ্যাঙ্গেলা মর্কেল জানান, যে সব এলাকায় সংক্রমণের পরিমাণ বেশি, সেখানে বার এবং রেস্তোরাঁ বেশি রাত পর্যন্ত খোলা রাখা যাবে না। বুধবার তিনি জানান, নতুন নিয়ম দ্রুত শুরু হবে। করোনা সংক্রমণের নতুন ঢেউ জার্মানির মিউনিখে৷ বার্লিনে হঠাৎ করেই বেড়েছে সংক্রমণ৷ আর তাই রাতে কার্ফিউ জারি করেছে প্রশাসন৷ শহরটিতে ৭০ বছরের মধ্যে এই প্রথম কার্ফিউ জারি করা হল৷ আপাতত অক্টোবরের শেষ পর্যন্ত এই নির্দেশ জারি হয়েছে৷ পাঁচ জনের বেশি জন রাত ১১টার পর ঘরের বাইরে একত্রিত হতে পারবেন না।