সাত মাস পর মুসল্লিদের জন্য উন্মুক্ত মসজিদুল হারাম

সাত মাস পর মুসল্লিদের জন্য উন্মুক্ত মসজিদুল হারাম

ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন মক্কার পবিত্র মসজিদুল হরোমে সর্বসাধারণের নামজা পড়া নিষেধাজ্ঞা থাকার পর আজ থেকে নিজ দেশের নাগরিক ও দেশটিতে বসবাসকারী বিদেশিদের মসজিদুল হারামে নামাজ পড়ার অনুমতি দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। দীর্ঘ সাত মাস পর সৌদি নাগরিক ও দেশটিতে অবস্থানরতদের এ অনুমোদন দেয় সৌদি সরকার।

আজ রবিবার (১৮ অক্টোবর) থেকে শুরু হওয়া দৈনন্দিন পাঁচ ওয়াক্ত নামাজে অংশ নিতে পারবেন সৌদিতে অবস্থানরত সব নাগরিক। সৌদির রাস্ট্রীয়াত্ত টিভি চ্যানেল আল ইখবারিয়া আজকের ফজর নামাজ সরাসরি সম্প্রচার করে।

মহামারীর কারণে মার্চ থেকে পবিত্র এ স্থানটিতে সীমিত আকারে নামাজ আদায় চললেও জামাত বন্ধ আছে। এতদিন সাধারণ মুসল্লিদের মসজিদে প্রবেশ করার অনুমতি ছিল না। শুধু ইমাম, মুয়াজ্জিনসহ মসজিদের কর্মচারীরা সেখানে নামাজ আদায় করতে পারতেন।

১৭ মার্চ এক ঘোষণায় সৌদি সরকার মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদ ছাড়া দেশটির বাকি সব মসজিদে জামাতে নামাজ স্থগিত করে নির্দেশ জারি করেছিল দেশটির কর্তৃপক্ষ। পরে এ দুটি মসজিদেও জামাতে নামাজ আদায় বন্ধ করা হয়।

হজের সময় সীমিত পরিসরে হজ পালনের ব্যবস্থা করে সৌদি কর্তৃপক্ষ। এরপর ৪ অক্টোবর থেকে চার ধাপে সীমিত আকারে ওমরা পালনের ব্যবস্থা করে। হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নির্দেশনা মতে আগামী এক নভেম্বর থেকে নির্ধারিত দেশ থেকে ওমরাহ পালনের সুযোগ পাবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, সৌদি আরবে এখন পর্যন্ত ৩৪ লাখ ১৮ হাজার ৫৪জন করেনায় আক্রান্ত হন। এদের মধ্যে সুস্থ হন তিন লাখ ২৮ হাজার ১৫৬জন এবং মৃত্যু বরণ করেন পাঁচ হাজার ১৬৫জন।