ইবি ছাত্রের মক্কা শরীফ ও জমজম কূপকে তাচ্ছিল্যের ঘটনায় তদন্ত কমিটি

ইবি ছাত্রের মক্কা শরীফ ও জমজম কূপকে তাচ্ছিল্যের ঘটনায় তদন্ত কমিটি

হাদী আলিমে (এইচএসসি সমমান) থাকা অবস্থায় একই অভিযোগে মাদ্রাসা থেকে বহিষ্কার হয়েছিল।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আরবি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী সাইফুল্লাহ আল হাদীর মক্কা শরীফ ও জমজম কূপকে তাচ্ছিল্য করার ঘটনায় ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তদন্ত কমিটিতে কলা অনুষদের ডিন প্রফেসর ড. সরওয়ার মোর্শেদকে আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- আরবি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি প্রফেসর ড. মোস্তাক আলী এবং ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. সাইদুর রহমান।

মঙ্গলবার (৩ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। কমিটিকে আগামী ১৪ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে।

এঘটনার পরিপ্রেক্ষিতে গত ৩১ অক্টোবর বিভাগীয় অ্যাকাডেমিক কমিটি লিখিত ভাবে ওই শিক্ষার্থীর স্থায়ী বহিষ্কারের সুপারিশ করে। সেই প্রেক্ষিতে ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন।  

প্রসঙ্গত, গত ৩০ অক্টোবর মক্কা শরীফ ও জমজম কূপকে ‘তথাকথিত’ মক্কা ও জমজম কূপ বলে তাচ্ছিল্য করে ফেসবুকে স্ট্যাটাস দেন হাদী। পরে গত ৩১ অক্টোবর বিভাগের অ্যাকাডেমিক কমিটির জরুরী সভায় সর্বসম্মতিক্রমে বহিষ্কারের সুপারিশ করে বিভাগ। হাদী আলিমে (এইচএসসি সমমান) থাকা অবস্থায় একই অভিযোগে মাদ্রাসা থেকে বহিষ্কার হয়েছিল বলেও জানা গেছে।