পদ্মা সেতুতে বসছে ৩৭ তম স্প্যান

পদ্মা সেতুতে বসছে ৩৭ তম স্প্যান

ফাইল ছবি।

আবহাওয়া অনুকুল ও কারিগারি কোন জটিলতা না হলে পদ্মা সেতুর মাওয়া প্রান্তের ৯ এবং ১০ নম্বর পিলারের উপর ৩৭ নম্বর স্প্যান ২-সি বসতে পারে আজ বৃহস্পতিবার।এই স্প্যানটি বসানোর মধ্যে দিয়ে পদ্মা সেতু দৃশ্যমান হবে ৫ হাজার ৫৫০ মিটার অর্থাৎ সাড়ে পাঁচ কিলোমিটার।

স্প্যানটি সফলভাবে বসানোর জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে দেশি-বিদেশি প্রকৌশলীরা।আজ বৃহস্পতিবর সকালে মুন্সীগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ৩ হাজার ৬ শত টন ধারণ ক্ষমতার তিয়ান - ই ভাসমান ক্রেনটি দিয়ে ধূসর রঙ্গের ১৫০ মিটার দৈর্ঘের ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নির্দিষ্ট পিলারের নিকট নিয়ে রওনা হবে। মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে পিলারের দূরত্ব কম হওয়ায় আজই ৯ এবং ১০ নম্বর পিরারের উপর ৩৭ নম্বর স্প্যানটি বসানোর কাজ শুরু করা হবে। ৬তম স্প্যান বসানোর ছয় দিনের মাথায় বসতে যাচ্ছে এটি। তবে প্রাকৃতিক কারণ ও কারিগরি জটিলতা বাধা হয়ে দাঁড়ালে শুক্রবার (১৩ নভেম্বর) পর্যন্ত মোট দুইদিন সময় লাগতে পারে।  

সেতু কর্তৃপক্ষ জানায়, চলতি নভেম্বর মাসের মধ্যে আরো ২টি স্প্রান বসানোর পরিকল্পনা রয়েছে । আবহাওয়া এবং নদীর প্রকৃতি অনুকুলে থাকলে এ মাসে আরো ২টি এবং ডিসেম্বরে ২টি স্প্যান বসানোর মাধ্যমে পদ্মা সেতুর স্প্যান বসানোর কাজ শেষ করা হবে বলে জানান সেতু নির্মান কর্তৃপক্ষ। আর এর মাধ্যমে পদ্মা সেতু দৃশ্যমান হবে পুরো ৬.১৫ কিলোমিটার।