পাকা পেঁপেতে যত গুণ

পাকা পেঁপেতে যত গুণ

পাকা পেঁপে খেলে রক্ত চাপ কমে।

শীতের মৌসুমে এমন অনেক কিছুই পাওয়া যায় যা শরীরকে সহজেই সুস্থ রাখতে পারে। তবে শীতকাল ছাড়াও এমন অনেক ফল আছে যারা পুুুষ্টিগুণে ভরপুর এবং বারো মাস পাওয়া যায়। আর এই তালিকা সবার প্রথমে যে ফলের নাম আসে তা হলো পেঁপে। কাঁচা অবস্থায় সবজি এবং পাকা অবস্থায় ফল হিসেবে এটা খুবই উপকারী একটা খাবার।

নিয়মিত পাঁকা পেঁপে খেলে স্বাস্থ্যসম্মত যে লাভ হয়, তা অনেকের অজানা। আসুন জেনে নেওয়া যাক প্রতিদিন কেন পাঁকা পেঁপে খাওয়া উচিৎ ও কী কী রোগ থেকে এটি শরীরকে দূরে রাখে।

১. ত্বকের সুরক্ষায় :- পাকা পেঁপে ত্বকের জন্য খুবই উপকারী একটি ফল। পেঁপেতে থাকা পেপাইন ত্বকের ক্ষতি রোধ করতে এবং প্রদাহ জনিত জ্বালা কমাতে সহায়তা করে। এছাড়াও পেঁপের মধ্যে থাকা ভিটামিন সি ত্বকের কালো দাগ দূর করে, ব্রণের সমস্যা কমাতে সাহায্য করে এবং ত্বক গুছিয়ে যাওয়া নিয়ন্ত্রণে রাখে। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে নিয়মিত পাঁকা পেঁপে খাওয়ার পাশাপাশি এটি মুখে ফেসমাক্স হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

২. হজমের সমস্যা সমাধাণ :- পেঁপেতে রয়েছে প্রচুর এনজাইম। যা আপনার হজমের সমস্যা এবং স্বাস্থ্যের জন্য ভীষন উপকারী। গবেষকদের মতে পেঁপে খেলে কোষ্ঠকাঠিন্যর সমস্যা যেমন দূর হয় তেমনই এটি আপনার ক্ষুধা বাড়িয়ে তোলে।

৩. প্রদাহ হ্রাস করতে সাহায্য করে :- দীর্ঘস্থায়ী কোনও শারীরিক সমস্য আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। ভবিষ্যতে বড় কোনও বিপদ ডেকে আনতে পারে। তবে প্রতিদিনের ডায়েটে কয়েক টুকরো পাঁকা পেঁপের উপস্থিতি আপনার এই সমস্যাকে অনেকটা কমিয়ে দেবে।

৪. হার্ট ভালো রাখতে নিয়মিত পেঁপে খান :- হার্টে সুস্থ রাখতে এই ফলের জুড়ি নেই। নিয়মিত পাঁকা পেঁপে খেলে রক্তচাপ কমে, রক্তনালিতে ক্ষতিকর কোলেস্টেরল জমতে বাধা দেয়। তাই হৃদস্বাস্থ্যের সুরক্ষায় এবং উচ্চরক্তচাপ এড়াতে পেঁপে খেতে পারেন নিয়ম করে।