করোনার প্রকোপ কমলেও অতি সাবধানে থাকতে হবে : ডব্লিউএইচও

করোনার প্রকোপ কমলেও অতি সাবধানে থাকতে হবে : ডব্লিউএইচও

তেদরোস আধানম গেব্রিয়েসাস

বিশ্বব্যাপী করোনাভাইরাস শনাক্তের সংখ্যা সেপ্টেম্বরের পর প্রথমবারের মতো হ্রাস পেয়েছে উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মানুষকে অতি সাবধানতার সাথে বিষয়টি মোকাবিলা করার আহ্বান জানিয়েছে।

জেনেভা থেকে নিয়মিত ব্রিফিংয়ে হালনাগাদ তথ্য দিয়ে প্রতিষ্ঠানটির প্রধান তেদরোস আধানম গেব্রিয়েসাস সাম্প্রতিক সপ্তাহগুলোতে করোনা মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা দেশগুলোকে ধন্যবাদ জানান এবং ইউরোপে সংক্রমণ কমায় বিশ্বব্যাপী পরিস্থিতির উন্নতি হয়েছে বলে উল্লেখ করেন। খবর ইউএন নিউজ।

‘অর্জন সহজেই হারাতে হতে পারে’ উল্লেখ করে সংস্থাটির প্রধান বলেন, কোভিড-১৯ শনাক্ত ও মৃতের সংখ্যা এখনও বিশ্বের অধিকাংশ অঞ্চলে বৃদ্ধি পাচ্ছে।

আত্মতৃপ্তির সময় নেই

তেদরোস আত্মতৃপ্তির বিরুদ্ধে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন। বিশেষ করে বহু দেশে ছুটির মৌসুম আসায় পরিবার এবং বন্ধুদের সাথে ভ্রমণের বিষয়ে সতর্ক থাকার কথা বলেন তিনি। তিনি বলেন, ‘আমাদের সকলের বিবেচনা করা উচিত, আমরা যে সিদ্ধান্তগুলো নিচ্ছি সেগুলোর মাধ্যমে আমরা কার সাথে জুয়া খেলছি।’

তেদরোস জানান, স্থানীয় এবং জাতীয় স্বাস্থ্য নির্দেশিকা অনুসরণ করা গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ‘বিভিন্ন পরিবার এবং নিজেদের পারিবারিক মিলনমেলা এখন এড়িয়ে চলুন।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ভ্রমণ যদি অপরিহার্য হয় তবে সাবধানতা অবলম্বন করুন। বিমানবন্দর, ট্রেন এবং বাস স্টেশনগুলোতে অন্যের থেকে দূরত্ব বজায় রাখুন, মাস্ক পরুন, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন বা সাবান ও পানি দিয়ে ঘন ঘন হাত ধুয়ে নিন। যদি অসুস্থতা বোধ করেন তবে ভ্রমণ করা বাতিল করুন।

সূত্র : ইউএনবি