ছুটির দিনে বাড়িতে থাকতে সিডিসির আহ্বান

ছুটির দিনে বাড়িতে থাকতে সিডিসির আহ্বান

ফাইল ফটো

ছুটির দিনে ভ্রমণ না করে বাড়িতে থাকতে, অথবা ভ্রমণে যদি যেতেই হয় তাহলে যাওয়ার এবং আসার পর অন্তত দুবার করোনা পরীক্ষা করার আহ্বান জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা।

বুধবার ফেডারেল সেন্টার ফর ডিসেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলেছে, নিরাপদ থাকা এবং অন্যকে রক্ষা করার সবচেয়ে উত্তম উপায় হলো ঘরে থাকা।

ভ্রমণ থেকে বিরত থাকা সংক্রান্ত পরামর্শ থ্যাঙ্কসগিভিংয়ের জন্য দেয়া হলেও অনেক আমেরিকান এটিকে উপেক্ষা করছে। কোভিড-১৯ ক্রমাগতভাবে বেড়ে চলায় সিডিসি পরীক্ষার অপশন যুক্ত করেছে।

এক ব্রিফিংয়ে সিডিসির চিকিৎসক হেনরি ওয়াক বলেন, ‘করোনা আক্রান্ত বাড়ছে, হাসপাতালে ভর্তি রোগী বাড়ছে, মৃত্যুর সংখ্যাও বাড়ছে। এই বৃদ্ধি ঠেকাতে হবে।’

ভ্রমণের কারণে করোনার সংক্রমণ বাড়লে সেটা থ্যাঙ্কসগিভিংয়ের এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যেই স্পষ্টভাবে বোঝা যাবে।

জানুয়ারি থেকে এখন পর্যন্ত আমেরিকায় করোনাভাইরাসে মোট ১৩.৫ মিলিয়ন মানুষ শনাক্ত হয়েছেন এবং মারা গেছেন কমপক্ষে ২ লাখ ৭০ হাজার।

সিডিসির আরেক কর্মকর্তা ডা. ফ্রায়েডম্যান বলেন, ‘সবচেয়ে নিরাপদ হলো অবকাশকালীন ভ্রমণ স্থগিত করা এবং বাড়িতে অবস্থান করা। থ্যাঙ্কসগিভিংয়ের কারণে ভ্রমণের পরিমাণটা বেশি এবং এই ভ্রমণের কারণে যদি অল্প কয়েকজনও সংক্রমিত হন তাহলে সেটা পরবর্তীতে বড় আকার ধারণ করতে পারে।’ ইউএনবি