ভারতের কৃষি আইন: প্রত্যাহার না করলে আন্দোলনের হুঁশিয়ারি মমতার

ভারতের কৃষি আইন: প্রত্যাহার না করলে আন্দোলনের হুঁশিয়ারি মমতার

ফাইল ছবি।

ভারতের কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের বিরোধিতায় পথে নেমেছেন ৬ রাজ্যের কৃষক। অবিলম্বে নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবি জানিয়েছেন তাঁরা। আইন প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে নিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনরত কৃষকরা।

এ কৃষক আন্দোলনকে সমর্থন জানালেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে অবিলম্বে নতুন কৃষি আইন প্রত্যাহার না করলে দেশজুড়ে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিলেন তৃণমূল প্রধান।

বৃহস্পতিবার (০৩ ডিসেম্বর) মমতা টুইটে লিখলেন, “কৃষকদের জীবন-জীবিকা নিয়ে মারাত্মক উদ্বেগে রয়েছি। ভারত সরকারের উচিত নয়া কৃষি বিল প্রত্যাহার করে দেওয়া। এই মুহূর্তে বিল প্রত্যাহার না করা হলে আমরা রাজ্য ও দেশজুড়ে আন্দোলনে নামব। আমরা প্রথম থেকেই এই কৃষক বিরোধী বিলের বিরোধিতা করে আসছি।”

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “ভারত সরকার সবকিছু বেচে দিচ্ছে। কিন্তু তাই বলে তুমি রেল, এয়ার ইন্ডিয়া, কয়লা, বিএসএনএল, ভেল, ব্যাঙ্ক, প্রতিরক্ষা প্রভৃতি বেচতে পার না। জাতীয় স্বার্থ বিরোধী এই বেসরকারি নীতি প্রত্যাহার করতে হবে। দেশের সম্পদকে আমরা বিজেপি দলের ব্যক্তিগত সম্পত্তি হতে দিতে পারি না।”

একইসঙ্গে মুখ্যমন্ত্রী আরও লিখেছেন, “৪ ডিসেম্বর আমরা তৃণমূল কংগ্রেসের তরফে একটা বৈঠক ডেকেছি। যেখানে অত্যাবশ্যকীয় পণ্য আইন নিয়ে আলোচনা হবে। কীভাবে এই অত্যাবশ্যকীয় পণ্য আইনের ফলে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে ও জিনিসপত্রের দাম আকাশছোঁয়া হচ্ছে, তা নিয়ে আলোচনা করা হবে বৈঠকে। জনস্বার্থ বিরোধী এই আইন কেন্দ্রের অবশ্যই প্রত্যাহার করা উচিত।”

উল্লেখ্য, এই বিলের পালটা আইন নিয়ে আলোচনা চেয়ে বিধানসভায় বিশেষ অধিবেশন ডাকার প্রস্তাব দিয়েছে বাংলার দুই বিরোধী দল-বামফ্রন্ট ও কংগ্রেস। এই ইস্যুতে এদিন তাঁরা মুখ্যমন্ত্রীকে চিঠিও দেন। সূত্র: কোলকাতা২৪