ফেসবুকের বিরুদ্ধে মার্কিন সরকারসহ ৪৮ অঙ্গরাজ্যের মামলা

ফেসবুকের বিরুদ্ধে মার্কিন সরকারসহ ৪৮ অঙ্গরাজ্যের মামলা

ফাইল ছবি

বাজার নিয়ন্ত্রণের ক্ষমতা ব্যবহার করে অপেশাদারি প্রতিযোগিতার মাধ্যমে ক্ষুদ্র ব্যবসায়ীদের নিষ্পেষণ এবং একচেটিয়া আধিপত্য বিস্তারের অভিযোগে সামাজিকমাধ্যম জায়ান্ট ফেসবুকের বিরুদ্ধে একযোগে মামলা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার এবং ৪৮টি অঙ্গরাজ্য।

বুধবার (০৭ ডিসেম্বর) মার্কিন ফেডারেল ট্রেড কমিশন এবং ৪৮ অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলদের করা মামলার পরপরই ফেসবুকের শেয়ারের মূল্য উল্লেখযোগ্য হারে কমে যায়।

৪৮টি অঙ্গরাজ্যের জোটের নেতৃত্ব দিচ্ছেন নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল রেতিতিয়া জেমস। 

তিনি অভিযোগ করেন, ফেসবুক তার একক আধিপত্য বিস্তারে সম্ভাব্য হুমকি হয়ে ওঠা প্রতিষ্ঠানগুলোকে ঠেকাতে পদ্ধতিগত কৌশল বাস্তবায়ন করছে। 

আরও বলেন, ২০১২ সালে ইনস্টাগ্রাম কিনে নেয় ফেসবুক। কারণ এটি তার উদীয়মান প্রতিদ্বন্দ্বী হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছিল। ২০১৪ সালে হোয়াটসঅ্যাপ কিনে নেয় ফেসবুক। হোয়াটস অ্যাপও ফেসবুকের প্রতিদ্বন্দ্বী হতে উঠছিল। 

এ ছাড়া সফটওয়ার প্রস্তুতকারদের বিরুদ্ধে ফেসবুক অপেশাদারি প্রতিযোগিতামূলক শর্ত চাপিয়ে দিচ্ছে বলে অভিযোগ করেন রেতিতিয়া জেমস।

ফেডারেল ট্রেড কমিশনের অভিযোগে বলা হয়, ফেসবুকের কর্মকাণ্ডের কারণে সুস্থ বাজার প্রতিযোগিতা ক্ষতিগ্রস্ত হচ্ছে, ব্যক্তিগত সামাজিক নেটওয়ার্ক ব্যবহারে ভোক্তাদের পছন্দের সুযোগ কমে যাচ্ছে এবং বিজ্ঞাপনদাতারা প্রতিযোগিতার সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

সংবাদ সম্মেলনে জেমস বলেন, প্রায় এক দশক ধরে ফেসবুক নিজের একচেটিয়া আধিপত্য এবং কর্তৃত্বের মাধ্যমে ছোট ছোট প্রতিপক্ষকে নিষ্পেষিত করছে। ধ্বংস করে দিচ্ছে প্রতিযোগিতার সুযোগ।

মামলার বিরোধিতা করেছেন ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট এবং জেনারেল কনসাল জেনিফার নিউজটেড। নিজেদের কার্যক্রমকে সংশোধননীতির পক্ষে বলে মন্তব্য করেন তিনি। 

মামলা, মার্কিন সরকারের নিজস্ব সংযুক্তি পরিকল্পনায় অনিশ্চয়তা এবং সন্দেহের বীজ বপন করবে বলেও মন্তব্য করেন তিনি।