এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক করল মরক্কো

এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক করল মরক্কো

মরক্কোর বাদশাহ ৬ষ্ঠ মোহাম্মদ। ফাইল ছবি

আরব বিশ্বের চতুর্থ দেশ হিসেবে এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করল মরক্কো। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে  টেলিফোনে লোভনীয় প্রস্তাব পাওয়ার পরপরই তাতে রাজি হয়ে যান মরক্কোর বাদশাহ ৬ষ্ঠ মোহাম্মদ।

চুক্তি অনুসারে, পশ্চিম সাহারার ওপর মরক্কোর আধিপত্যের স্বীকৃতি দেবে যুক্তরাষ্ট্র। ওই অঞ্চলে স্বাধীনতাকামীদের সঙ্গে কয়েক দশক ধরে বিরোধ চলছে মরক্কোর। মরোক্কান প্রভাব থেকে বেরিয়ে সেখানে আলাদা রাষ্ট্র গড়ার চেষ্টা করছে আলজেরিয়া সমর্থিত পলিসিও ফ্রন্ট।

ফিলিস্তিনিরা এই চুক্তিরও তীব্র বিরোধিতা করেছে। তারা বলছে, আরব দেশগুলো ফিলিস্তিনি রাষ্ট্র গড়ার বহুদিনের দাবি পূরণ হওয়ার আগে ইসরায়েলকে স্বীকৃতি না দেয়ার অবস্থান থেকে সরে গেছে।

প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশনের নির্বাহী কমিটির সদস্য বাসাম আস-সালহি মরক্কো-ইসরায়েল সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তির প্রতিবাদ জানিয়েছেন।

তিনি বলেছেন, ২০০২ সালের আরব শান্তি উগ্যোগ থেকে যেকোনও আরব দেশের পশ্চাদপসরণ গ্রহণযোগ্য নয়। এতে ফিলিস্তিনি জনগণের অধিকার অস্বীকার করা হচ্ছে এবং এর মাধ্যমে ইসরায়েলের বিরোধ আরও বেড়ে যাবে।

ট্রাম্পের উপদেষ্টা কুশনারের মতে, ইসরায়েলের সঙ্গে সৌদি আরবেরও সম্পর্ক স্বাভাবিককরণ অবশ্যম্ভাবী।

এর আগে, আরব দেশগুলোর মধ্যে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সুদান ফিলিস্তিনিদের দাবি পূরণ হওয়ার আগেই ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে।