বাংলাদেশ ও ভারতের মধ্যে ৭ চুক্তি স্বাক্ষর

বাংলাদেশ ও ভারতের মধ্যে ৭ চুক্তি স্বাক্ষর

বাংলাদেশের পক্ষে সংশ্লিষ্ট দপ্তরগুলোর কর্মকর্তারা এবং ভারতের পক্ষে বাংলাদেশে নিযুক্ত দেশটির হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী এসব নথিতে স্বাক্ষর করেন।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য, কৃষি, জ্বালানি ও পরিবেশসহ সাত খাতে সহযোগিতার ক্ষেত্রে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে।  আজ বৃহস্পতিবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সমঝোতা স্মারকগুলো স্বাক্ষর হয়।বাংলাদেশের পক্ষে সংশ্লিষ্ট দপ্তরগুলোর কর্মকর্তারা এবং ভারতের পক্ষে বাংলাদেশে নিযুক্ত দেশটির হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী এসব নথিতে স্বাক্ষর করেন।

আজ হাসিনা-মোদি ভার্চ্যুয়াল শীর্ষ সম্মেলনের অংশ হিসেবে সমঝোতা স্মারকগুলো স্বাক্ষর হয়েছে। এখন থেকে ঘণ্টা দেড়েক পরে দুই নেতার বৈঠক শুরু হওয়ার কথা রয়েছে।

দুই দেশের মধ্যে সমঝোতার বিষয়গুলো হলো- হাইড্রোকার্বনে সহযোগিতার বিষয়ে রূপরেখা, কৃষি খাতে সহযোগিতা, নয়াদিল্লি জাদুঘরের সঙ্গে বঙ্গবন্ধু জাদুঘরের সহযোগিতা, হাতির সুরক্ষায় অভয়ারণ্য নিশ্চিত করা, হাই ইমপ্যাক্ট কমিউনিটি ডেভেলপমেন্ট প্রকল্প চালু, বাংলাদেশ-ভারত প্রধান নির্বাহী কর্মকর্তা ফোরামের ট্রাম্প অব রেফারেন্স এবং বরিশালে সুয়ারেজ প্রকল্পের বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে যন্ত্রপাতি কেনাকাটায় ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক।