কাতারের আমিরকে স্বাগত জানালেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান

কাতারের আমিরকে স্বাগত জানালেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান

ছবি : সংগৃহীত

উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের (জিসিসি) বার্ষিক সম্মেলনে অংশ নিতে সৌদি আরবের উত্তর-পশ্চিমের শহর আল-উলায় পৌঁছেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-সানি। মঙ্গলবার, স্থানীয় সময় দুপুর ১২টার কিছু পরে বড় করে ‘কাতার’ অলঙ্কৃত নিজস্ব বিমানে আল-উলা বিমানবন্দরে পৌঁছান তিনি। সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন খবরটি নিশ্চিত করেছে।

বিমানবন্দরে কাতারের আমিরকে স্বাগত জানাতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান উপস্থিত ছিলেন। করোনাভাইরাস সংক্রমণে সতর্কতা ও মাস্ক পরে থাকা সত্ত্বেও উভয় নেতা পরস্পরকে জড়িয়ে ধরেন।

এর আগে সোমবার কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আহমদ আল সাবাহ জানান, কুয়েতের আমির শেখ নাওয়াফের প্রস্তাবের ভিত্তিতে সৌদি আরব ও কাতারের মধ্যে আকাশ, স্থল ও সমুদ্রসীমা খুলে দেয়ার বিষয়ে ঐক্যমত্য হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা থেকে এটি কার্যকর হওয়ার কথা রয়েছে।

কাতারের ওপর সৌদি জোটের অবরোধ তুলে নেয়ার বিষয়ে সম্পূর্ণ চুক্তি মঙ্গলবার আল-উলায় অনুষ্ঠিতব্য ৪১তম উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের (জিসিসি) বার্ষিক সম্মেলনে স্বাক্ষরিত হবে। সম্মেলনে সৌদি আরব ও কাতারসহ উপসাগরীয় অঞ্চলের অন্য আরব নেতারাও উপস্থিত থাকবেন। এর আগে ২০১৭ সালের জুনে সন্ত্রাসবাদে সহযোগিতা ও ইরানের সাথে ঘনিষ্ট মিত্রতার অভিযোগ এনে সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত জোট কাতারের উপর কূটনীতিক, বাণিজ্যিক ও ভ্রমণের অবরোধ আরোপ করেছিল।

তবে কাতার বরাবরের মতোই এ অভিযোগ অস্বীকার করে আসছিল। কাতারের মতে, সম্পর্ক বিচ্ছেদের কোনো ‘বৈধ কারণ’ ছিল না। সূত্র: আলজাজিরা, আরব নিউজ, গালফ নিউজ