পঞ্চম দফায় ভাসানচরে যাচ্ছে আরো তিন সহস্রাধিক রোহিঙ্গা

পঞ্চম দফায় ভাসানচরে যাচ্ছে আরো তিন সহস্রাধিক রোহিঙ্গা

ফাইল ছবি

পঞ্চম দফায় নোয়খালীর ভাসানচনে যাচ্ছে  আরো তিন সহস্রাধিক রোহিঙ্গা।  আজ মঙ্গলবার ও আগামীকাল বুধবার তারা দ্বীপটিতে পা রাখবে।  সে লক্ষ্যে আগের মতো উখিয়া কলেজ মাঠে ট্রানজিট পয়েন্টে জড়ো হয়েছে তারা।

ভাসানচরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের জন্য কক্সবাজারের উখিয়া কলেজ মাঠে এবং বান্দরবানের ঘুনধুমে অস্থায়ী তাঁবুতে ট্রানজিট ক্যাম্প তৈরি করা হয়েছে। আগের মতো উখিয়া ডিগ্রি কলেজ মাঠ এলাকা থেকে দিনে দুই ভাগে ভাগ করে বাসগুলো চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাবে। এসব যানবাহন আগে থেকেই প্রস্তুত রাখা হয়। 

উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের চেয়ারম্যান রোহিঙ্গা নেতা হাফেজ জালাল আহমদ জানান, স্বেচ্ছায় যেতে ইচ্ছুক রোহিঙ্গারা নিজ নিজ ক্যাম্প ইনচার্জ কার্যালয়ে নাম জমা দিচ্ছে।  

এর আগে চার দফায় ১৪ হাজার ৬০০ রোহিঙ্গা শরণার্থীকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে। এ ছাড়া সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় উদ্ধার ৩০৬ জন রোহিঙ্গাকেও ভাসানচরে নেয়া হয়।

স্বরাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা বর্তমানে ১১ লাখ ১৮ হাজার ৫৭৬ জন। এই হিসাব ২০২০ সালের ৫ আগস্ট পর্যন্ত।