স্ত্রীর অসুস্থতার কারণে আমিরাত সফর বাতিল করলেন নেতানিয়াহু

স্ত্রীর অসুস্থতার কারণে আমিরাত সফর বাতিল করলেন নেতানিয়াহু

স্ত্রীর সাথে নেতানিয়াহু- ফাইল ছবি

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পরিকল্পিত সংযুক্ত আরব আমিরাত সফর বাতিল করা হয়েছে জানিয়েছে ইসরাইলি রাষ্ট্রীয় রেডিও কান। এর আগে বৃহস্পতিবার কূটনীতিক সম্পর্ক স্থাপনের পর প্রথমবারের মতো আরব আমিরাতে সরকারি সফরে আসার কথা ছিল ইসরাইলি প্রধানমন্ত্রীর। জানা গেছে, তার স্ত্রী অসুস্থ থাকায় এই সফর বাতিল করা হয়েছে।

অবশ্য সংযুক্ত আরব আমিরাত বা ইসরাইলের কোনো কর্তৃপক্ষই আনুষ্ঠানিকভাবে এই সফর বা সফর বাতিলের তথ্য নিশ্চিত করেনি।

এর আগে বুধবার ইসরাইলি সংবাদমাধ্যমে সংযুক্ত আরব আমিরাতে নেতানিয়াহুর পরিকল্পিত সফরের খবর জানানো হয়।

ইসরাইলের সংবাদমাধ্যমে জানানো হয়েছিল, আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে নেতানিয়াহুকে স্বাগত জানাতে আবুধাবির যুবরাজ ও সংযুক্ত আরব আমিরাতের সামরিক বাহিনীর উপ-প্রধান শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান উপস্থিত থাকবেন।

গত বছর সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরাইলের সাথে স্বাভাবিক কূটনীতিক সম্পর্ক স্থাপনের চুক্তিতে স্বাক্ষর করে। ‘ইবরাহিমি চুক্তি’ (আব্রাহাম অ্যাকর্ড) নামে পরিচিত এই চুক্তিতে পরে মরক্কো ও সুদান যোগ দেয়।

সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে চুক্তির আওতায় দেশ দু’টি অর্থনীতি, বাণিজ্য,বিমান যোগাযোগ, জ্বালানি, টেলিযোগাযোগ, স্বাস্থ্য, কৃষিসহ ১৫টি খাতে দ্বিপাক্ষিক সহযোগিতায় সম্মত হয়।

এর আগে ফেব্রুয়ারিতে উপসাগরীয় অপর দেশ বাহরাইনে নেতানিয়াহু এক দিনের সফরের পরিকল্পনা করলেও করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ওই সফর স্থগিত করেন তিনি।

সূত্র : আলজাজিরা