তুরস্কের কাছ থেকে ড্রোন কিনতে চায় সৌদি আরব : এরদোয়ান

তুরস্কের কাছ থেকে ড্রোন কিনতে চায় সৌদি আরব : এরদোয়ান

তুরস্কের কাছ থেকে ড্রোন কিনতে চায় সৌদি আরব : এরদোয়ান- ফাইল ছবি

সশস্ত্র ড্রোনের তৈরির ক্ষেত্রে বিশ্বে প্রথম দিকের নির্মাতাদের তালিকায় রয়েছে তুরস্ক। নাগারনো-কারাবাখ নিয়ে গত বছর আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধে আজারবাইজানকে এই ড্রোন দিয়েছিল তুরস্ক। ছয় সপ্তাহের ওই যুদ্ধে আজারবাইজানকে এগিয়ে রেখেছিল এই ড্রোন।

এবার তুরস্কের কাছে সেই সামরিক ড্রোনের সরবরাহ পেতে অনুরোধ করেছে সৌদি আরব।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, সৌদি আরব তুরস্কের কাছ থেকে অস্ত্রবাহী ড্রোন কিনতে চায়। সৌদি আরবের এই আগ্রহকে দুটি দেশের মধ্যে সম্পর্কোন্নয়নের পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

২০১৮ সালে সাংবাদিক জামাল খাশোগি ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে নিহত হওয়ার পর থেকে সৌদি আরব ও তুরস্কের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। সৌদির অনানুষ্ঠানিক বর্জনের ফলে দুই দেশের বাণিজ্য সংকুচিত হয়ে পড়েছে। তবে দুটি দেশের পক্ষ থেকেই বলা হয়েছে যে, তারা সম্পর্কের উন্নতি ঘটাতে কাজ করবে।

তুরস্কের দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী গ্রিসের সঙ্গে সৌদি আরব যৌথভাবে বিমান অনুশীলনের সিদ্ধান্ত নেয়ায় বিষয়ে এরদোয়ান বলেন, ‘সৌদি আরব গ্রিসের সঙ্গে যৌথ অনুশীলন পরিচালনা করছে। আবার একই সময়, সৌদি আরব আমাদের কাছে অস্ত্রবাহী ড্রোন চাচ্ছে। আমাদের প্রত্যাশা, এই বিষয়টি উত্তেজনা সৃষ্টি না করে শান্তিপূর্ণ উপায়ে সমাধান হবে।’