মালয়েশিয়ায় ক্ষমতার সঙ্কটে প্রধানমন্ত্রী মুহিউদ্দিন

মালয়েশিয়ায় ক্ষমতার সঙ্কটে প্রধানমন্ত্রী মুহিউদ্দিন

মুহিউদ্দিন ইয়াসিন

মালয়েশিয়ার বৃহত্তম রাজনৈতিক দল ও ক্ষমতাসীন জোটের প্রধান শরিক ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনস (আমনো) জানিয়েছে, সামনে দেশটিতে অনুষ্ঠিত নির্বাচনে তারা আর প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনকে সমর্থন করবেন না। রোববার অনুষ্ঠিত দলটির সাধারন সম্মেলনে এই কথা জানান দলীয় প্রেসিডেন্ট আহমদ জাহিদ হামিদি।আমনোর নতুন এই ঘোষণার ফলে দেশটিতে ক্ষমতাসীন জোটে সংঘাত আরো গভীর হলো।

মিত্রদের সাথে সংঘাত ও বিরোধীদলীয় নেতা আনোয়ার ইবরাহীমের পক্ষ থেকে নেতৃত্বে চ্যালেঞ্জের মধ্য দিয়েই প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন ১৩ মাস দায়িত্ব পালন করেছেন। এর মধ্যেই করোনাভাইরাস মহামারীতে বিশ্বের অন্য দেশের মতোই মালয়েশিয়ার অর্থনৈতিক অবস্থাকে বিধ্বস্ত করেছে।

মুহিউদ্দিনের নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোটে আমনো বৃহত্তম শরিক হলেও প্রধানমন্ত্রীর বারসাতু পার্টির তুলনায় কম মূল্যায়নে ক্ষিপ্ত দলটির নেতারা। প্রধানমন্ত্রীর কাছে তারা আগাম নির্বাচনের দাবিও করেছেন।

রোববার দলটির প্রেসিডেন্ট জানান, সামনের নির্বাচনে তারা বারিসান ন্যাশনাল অ্যালায়েন্সের সাথেই শুধু কাজ করবেন। অন্য কোনো দলের সহযোগিতায় তারা যাবেন না।আহমদ জাহিদ বলেন, 'আমরা পেরিকাতান ন্যাশনালের সহযোগী হিসেবে থাকছি না। এই প্রস্তাবই চূড়ান্ত।'

এর আগে মালয়েশিয়ায় ক্ষমতার সঙ্কটে গত বছরের ১ মার্চ অল্প কিছু সংখ্যাগরিষ্ঠতা নিয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন আমনোর এককালীন নেতা মুহিউদ্দিন ইয়াসিন।

সূত্র : রয়টার্স