চ্যাম্পিয়ন্স লীগ: বায়ার্নের বিদায়ে সেমিতে পিএসজি

চ্যাম্পিয়ন্স লীগ: বায়ার্নের বিদায়ে সেমিতে পিএসজি

চ্যাম্পিয়ন্স লীগ: বায়ার্নের বিদায়ে সেমিতে পিএসজি- সংগৃহীত ছবি

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের কাছে হেরে শিরোপা স্বপ্ন ভঙ্গ হয়েছিল ফরাসি ক্লাব পিএসজির। এবার সেই প্রতিশোধ নেওয়ার সুযোগ কাজে লাগাল নেইমার-এমবাপেরা। অ্যাওয়ে গোলের সুবাদে শেষ চারে জায়গা করে নিয়েছে নেইমার-এমবাপেরা।

প্যারিসে মঙ্গলবার (১৩ এপ্রিল) রাতে কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগে ১-০ গোলে হেরে যায় ফরাসি চ্যাম্পিয়নরা। প্রথম পর্বে তারা ৩-২ গোলে জেতায় দুই লেগ মিলিয়ে স্কোরলাইন দাঁড়ায় ৩-৩। প্রতিপক্ষের মাঠে বেশি গোল দেয়ার সুবাদে সেমির ভাগ্য খোলে পিএসজির।

সেমিতে যেতে বায়ার্নের দরকার ছিল ২-০ গোলে জেতা। পারেনি তারা। ঘরের মাঠে পিএসজিও ছিল দুর্দান্ত। নেইমার গোল মিস করেছেন দুটি। দুইবারই বল ফিরে আসে পোস্টে লেগে। এমবাপের এক গোল বাতিল হয় অফসাইডের কারণে।

প্রথম লেগের নায়ক এমবাপের নৈপুণ্যে ম্যাচের তৃতীয় মিনিটে প্রথম সুযোগটি পায় পিএসজি। ডান দিক দিয়ে ফরাসি ফরোয়ার্ডের ডি-বক্সে ঢুকে নেওয়া শট দূরের পোস্টের পাশ দিয়ে বাইরে যায়।

২৭ মিনিটে হতাশ করেন নেইমার। ডিফেন্ডারদের পেছনে ফেলে ডি-বক্সে ঢুকে ডান দিকে ফাঁকায় বল বাড়ান এমবাপে। সামনে একমাত্র বাধা গোলরক্ষক, কিন্তু মোক্ষম সুযোগ কাজে লাগাতে পারেননি বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার। সঠিক সময়ে এগিয়ে গিয়ে তার শট ঠেকিয়ে দেন মানুয়েল নয়ার।

পরের ১০ মিনিটে আরও তিনটি সুযোগ পান নেইমার। কিন্তু ব্যর্থতা যেন আষ্ট্রেপৃষ্টে জড়িয়ে ছিল তাকে। ৩৪ মিনিটে ডিফেন্ডার লুকা এরনদেঁজকে কাটিয়ে তার নেওয়া শট ঝাঁপিয়ে ঠেকান নয়ার। আর ৩৭ মিনিটে ক্রসবারে ও দুই মিনিট পর পোস্টে লেগে ব্যর্থ হয় তার আরো দুটি চেষ্টা।

পিএসজির গোল মিসের মহড়ার মধ্যে এগিয়ে যায় বায়ার্ন। ৪০ মিনিটে ম্যাচের একমাত্র গোলটি করেন চুপো মোটিং। আলাবার শট কেইলর নাভাস ঝাঁপিয়ে ঠেকালেও বল তার হাতে লেগে উপরে উঠে যায়। গোলমুখে ছুটে গিয়ে হেডে গোলটি করেন ক্যামেরুনের ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধে বায়ার্নের আক্রমণের ধার ছিল বেশি। পিএসজি রক্ষণ সামলানোর পাশাপাশি আক্রমণ করেছে, তাতে খুব বেশি ধার ছিল না। শেষ পর্যন্ত ম্যাচে হারলেও সেমিতে যাওয়ার আনন্দে মাতে পিএসজি শিবির।

পুরো ম্যাচে ৫৬ শতাংশ সময় বল দখলে রেখে ১৩টি শট নেয় বায়ার্ন, যার পাঁচটি লক্ষ্যে। সেখানে পিএসজির ১০ শটের তিনটি ছিল লক্ষ্যে।

ফাইনালে ওঠার লড়াইয়ে পিএসজির প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটি কিংবা বরুশিয়া ডর্টমুন্ড। প্রথম লেগে ২-১ গোলে জিতে এগিয়ে আছে ইংলিশ ক্লাব সিটি।