রাজস্থানে মহামারীর আকার নিল ব্ল্যাক ফাঙ্গাস

রাজস্থানে মহামারীর আকার নিল ব্ল্যাক ফাঙ্গাস

রাজস্থানে মহামারীর আকার নিল ব্ল্যাক ফাঙ্গাস

ভারতে বাড়তে শুরু করেছে ব্ল্যাক ফাঙ্গাস আক্রমণ। রাজস্থানে ১০০-র বেশি আক্রান্ত হয়েছে এই ছত্রাক আক্রমণের জেরে। `রাজস্থান এপিডেমিক অ্যাক্ট ২০২০–র আওতায় এই রোগকে মহামারী হিসেবে চিহ্নিত করা হয়েছে ইতোমধ্যেই। করোনা রোগীর ক্ষেত্রেই সেরে ওঠার পরে দেহে এই ছত্রাকজনিত রোগ মিউকরমাইকোসিস সংক্রমণ ছড়াতে শুরু করেছে।

শুধু রাজস্থান ‌নয়, মহারাষ্ট্র, গুজরাট, দিল্লি, হরিয়ানা, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশে দেখা মিলেছে এই মারণ ছত্রাকের। পশ্চিমবঙ্গেও সংক্রমণ ছড়িয়েছে ব্ল্যাক ফাঙ্গাস। এখনো পর্যন্ত ৫ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর। সব ক্ষেত্রেই কোভিড কারণ নয়, এমনটাই মত দেশটির স্বাস্থ্য দফতরের।

বিশেষজ্ঞদের মতে, যাদের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস রয়েছে, কিংবা জটিল রোগে আক্রান্ত, নিয়মিত স্টেরয়েড নেন, বা রোগপ্রতিরোধ ক্ষমতা কম, তারাই এই রোগে বেশি আক্রান্ত হচ্ছেন। ত্বক বা নাক থেকে এই সমস্যা শুরু হলেও তার প্রভাব ফুসফুস ও মস্তিষ্কেও পড়ে।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস -এর তরফে জানান হচ্ছে, যাদের ডায়াবিটিস অনিয়ন্ত্রিত ও কড়া ডোজের স্টেরয়েড নিচ্ছেন, তাদের ব্ল্যাক ফাঙ্গাসের ঝুঁকি অনেকটাই বেশি।

কী ভাবে বুঝবেন ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ হয়েছে? নাক দিয়ে অস্বাভাবিক ভাবে কালো রস বেরনো বা রক্ত বেরনো। নাক বন্ধ, মাথা যন্ত্রণা ও চোখে ব্যথা। চোখ ফুলে যাওয়া, ডাবল ভিশন, লাল চোখ, চোখে দেখতে না পাওয়া, চোখ খুলতে না পারা। মুখে অসাড় ভাব। মুখ খুলতে বা চিবোতে কষ্ট হওয়া।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস