মিয়ানমারে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ২০ গ্রামবাসী নিহত

মিয়ানমারে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ২০ গ্রামবাসী নিহত

আইয়ারওয়াদি বদ্বীপাঞ্চলে মিয়ানমার সেনাদের হামলা, নিহত ২০ - ছবি- সংগৃহীত

মিয়ানমারের সেনাবাহিনীর হামলায় আইয়ারওয়াদি নদীর বদ্বীপাঞ্চলে কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। শনিবার মিয়ানমারের সেনাবাহিনী ওই অঞ্চলে অস্ত্র উদ্ধারের জন্য গেলে স্থানীয় গ্রামবাসী গুলতি ও তীর নিয়ে তাদের বাধা দিলে এ হতাহতের ঘটনা ঘটে বলে স্থানীয় গণমাধ্যম ও বাসিন্দারা এ তথ্য জানিয়েছে।

গত দু’মাসের মধ্যে এটাই সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা। ১ ফেব্রুয়ারি তারিখে সামরিক অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত মিয়ানমারের ৮৪৫ বেসামরিক ব্যক্তি সেনাবাহিনী ও পুলিশের হাতে নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির একটি মানবাধিকার সংগঠন। যদিও মিয়ানমারের সামরিক শাসক এ সংখ্যা নিয়ে বিরোধীতা করছে।

শনিবার সংবাদ সংস্থা রয়টার্স আইয়ারওয়াদি অঞ্চলের কিওনপিয়াও মফস্বলের হালায়সয়ে গ্রামের এ হতাহতের ঘটনা নিয়ে সামরিক সরকারের মুখপাত্রের সাথে কথা বলতে পারেনি। এ কারণে রয়টার্স স্বাধীনভাবে এ বিষয়টি যাচাই করতে পারেনি।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। তারপর চার মাসের বেশি সময় অতিবাহিত হলেও এখনো সামিরিক জান্তারা দেশটির পুরো নিয়ন্ত্রণ নিতে পারেনি।

সেনা অভ্যুত্থানের পর বাণিজ্যিক নগরী ইয়াঙ্গুন ও রাজধানী নেপিডোতে সেনাবাহিনীর বিরুদ্ধে টানা বিক্ষোভ শুরু হয়। ওই বিক্ষোভ এখন ছোট ছোট শহর আর গ্রামাঞ্চলেও ছড়িয়ে পড়েছে। টানা বিক্ষোভে মিয়ানমার অনেকটাই অচল হয়ে পড়েছে।

অভ্যুত্থানের পর থেকে এটি এইয়ারওয়াদি অঞ্চলে সংঘটিত সবচেয়ে সহিংস ঘটনাগুলোর একটি। চাল উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ এ অঞ্চলটিতে মিয়ানমারের সংখ্যাগুরু বামার জনগোষ্ঠী ও সংখ্যালঘু কারেন জনগোষ্ঠীর বহু লোক বাস করেন। -রয়টার্স