৮ বিভাগেই কুবির নীল বাস ; প্রশংসায় ভাসছে কুবি প্রশাসন

৮ বিভাগেই কুবির নীল বাস ; প্রশংসায় ভাসছে কুবি প্রশাসন

৮ বিভাগেই কুবির নীল বাস ; প্রশংসায় ভাসছে কুবি প্রশাসন

করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসন সিদ্ধান্ত নেয় পরীক্ষা স্থগিত করার। দীর্ঘ প্রতীক্ষিত পরীক্ষা না হওয়ায় হতাশা ভেঙে পড়েন বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী। দীর্ঘ পথ পাড়ি দিয়ে আশা শিক্ষার্থীরা পরীক্ষা মাঝপথে স্থগিত হওয়ায় হতাশা হন। তবে কুবি প্রশাসনের ভিন্নধর্মী পদক্ষেপ সব শিক্ষার্থীদের মন পাল্টিয়ে দিয়েছে।

শুক্রবার (২৫ জুন) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সভায় পরীক্ষা স্থগিতের পাশাপাশি এই সিদ্ধান্ত নেয়। সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকে ঘুরে বেড়াচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাসের পুরো দেশ ঘুরে বেড়ানো বাসের ছবি। কখনো পদ্মা নদীতে ফেরী পার হওয়ার সময় পদ্মা সেতু সহ ছবি, কখনো চট্টগ্রাম, কখনো সিলেট, কখনো রাজশাহী, কখনো রংপুর, কখনো বরিশালে তোলা এমন দৃষ্টিনন্দন ছবি পাশাপাশি শিক্ষার্থীদের আবেগ মাখানো ক্যাপশন সহ ছবি ঘুরে বেড়াচ্ছে ফেইসবুকে। অনেকেই সেই ছবি গুলো জড়ো করে বানিয়েছে গান।

 প্রশাসনের প্রতি জমে থাকা ক্ষোভ গুলো যেন মুহুর্তেই উবে গেল। ইংরেজি বিভাগের ১২ তম ব্যাচের শিক্ষার্থী নওশিন তাবাসসুম বলেন, পরীক্ষা স্থগিত হওয়ার নিউজ শুনে ভেঙে পড়েছিলাম। সামনে লকডাউন। বাড়ি কিভাবে যাব তা নিয়ে চিন্তিত যেহেতু ঢাকা হয়েই যাওয়া লাগে। ভাল লাগার বিষয় হলো- বিশ্ববিদ্যালয়ের বাসে করে নিজের শহরে আসতে পেরেছি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সহ বিশ্ববিদ্যালয়ের বাস আমার শহরে এলো- এটাই আনন্দ। বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১৪ তম ব্যাচের শিক্ষার্থী সাগর তার ফেইসবুক ওয়ালে লিখেন- আমার আবেগটা (বিশ্ববিদ্যালয়ের বাস) ঠিক আমার শহরের (রাজশাহী) অভিমুখে।

 তিনি বলেন- এইটা একটা অনুভূতি পাশাপাশি একটা ইতিহাস। বিশ্ববিদ্যালয়ের বাসে করে বাড়িতে আসার অনুভূতি প্রকাশ করার শব্দ হয়তো খুজে পাব না। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ। সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী জান্নাতুন নিশা বলেন- পরীক্ষার রুটিন দেখে চট্টগ্রাম থেকে গত ৮জুন কুমিল্লায় এসেছিলাম।এর মধ্যে কোর্স ভিত্তিক মিডটার্ম পরীক্ষা দিতে পারলেও সেমিস্টার ফাইনাল দিতে পারিনি যা আগামী ৩০শে জুন থেকে শুরু হওয়ার কথা ছিলো।

বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক পরীক্ষা স্থগিত এবং সরকার কর্তৃক সোমবার থেকে সারাদেশে শাটডাউনের ঘোষণা দিলে আমরা শিক্ষার্থীরা কিছুটা দুশ্চিন্তায় ছিলাম।বাড়ি ফেরা নিয়ে চিন্তিত থাকলেও প্রশাসন কর্তৃক বাসের সু ব্যবস্থা করায় কিছুটা চিন্তামুক্ত হই। গতকাল ভোর ৬টায় বাসার উদ্দেশ্যে রওনা দিয়েছিলাম কিন্তু কুবি ছেড়ে আসার জন্য মোটেও প্রস্তুত ছিলাম না।তবুও সকল শিক্ষার্থীর শারীরিক সুস্থতা বিবেচনা করে নিজস্ব বাস দিয়ে সুস্থভাবে বাসায় পৌঁছিয়ে দেওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ জ্ঞাপন করছি।

এছাড়াও অধিকাংশ শিক্ষার্থী নিজেদের টাইমলাইন তাদের অনুভূতি ব্যক্ত করেন। উল্লেখ্য- কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসন আট বিভাগের সহস্রাধিক শিক্ষার্থীদের আঠারো ট্রিপে পৌছিয়ে দেন। ঢাকা বিভাগের জন্য ৫, চট্টগ্রাম বিভাগের জন্য ৫ ট্রিপ, সিলেট বিভাগের জন্য ২ ট্রিপ, ময়মনসিংহ বিভাগের জন্য ২ ট্রিপ, রংপুর বিভাগের জন্য ১ ট্রিঅ, রাজশাহী বিভাগের জন্য ১ ট্রিপ, খুলনা বিভাগের জন্য ১ ট্রিপ এবং বরিশাল বিভাগের জন্য ১ ট্রিপ সহ মোট ১৮ ট্রিপে শিক্ষার্থীদের জন্য বরাদ্দ দেন।