৮ ঘণ্টা ঘুমের পরেও ঘনঘন হাই তোলেন? রইল সহজ সমাধান

৮ ঘণ্টা ঘুমের পরেও ঘনঘন হাই তোলেন? রইল সহজ সমাধান

৮ ঘণ্টা ঘুমের পরেও ঘনঘন হাই তোলেন? রইল বন্ধ করার সহজ সমাধান-

পরিশ্রমের পাশাপাশি নিজেকে চাঙ্গা রাখতে বিশ্রামের প্রয়োজন শরীরের। কিন্তু নিয়মমাফিক ৮ ঘণ্টা ঘুমের পরেও হাই তোলার অভ্যাস থেকে কিছুতেই রেহাই পান না অনেকে। ধারণা তৈরি হয়, হয়তো ঘুম পূরণ হয়নি, বা ঠিকমতো বিশ্রাম পায়নি মস্তিষ্ক। কিন্তু আসলে হাই তোলার জন্য দায়ী হয় শারীরিক কিছু সমস্যা। সহজ কিছু উপায়, যা বাড়িতেই বসে অভ্যাস করলেই এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন। যেমন, 

১. যোগাসন - নিয়মিত যোগাসন বা মেডিটেশন করলে হাই তোলার সমস্যা অনেকটা কমে যেতে পারে। এর ফলে শরীরে অক্সিজেন চলাচল স্বাভাবিক থাকে। তাছাড়াও শরীরের টক্সিন বের করে চাঙ্গা রাখতে সাহায্য করে। নিয়মিত যোগাসন করলে শরীরের অতিরিক্ত মেদ কমে আসে। হাই তোলার সমস্যাও দূর হয়। 

২. এক্সারসাইজ বা হাঁটুন - নিয়মিত এক্সারসাইজ করুন। লকডাউনে বাড়িতে আটকে পড়লে, সিড়ি দিয়েই ওঠানামা করুন। কাজের মাঝে কিছুক্ষণ বিরতি দিয়ে খানিকক্ষণ হাঁটুন। এর ফলে ক্লান্তি বোধ দূর হয়। হাই তোলার সমস্যাও কমে। 

৩. নাক দিয়ে নিঃশ্বাস নিয়ে মুখ দিয়ে ছাড়ুন - শরীরের অক্সিজেনের চলাচল স্বাভাবিক রাখতে এইভাবে শ্বাস নিতে বলেন বিশেষজ্ঞরা। এর ফলে শরীরে অক্সিজেনের ঘাটতি তৈরি হয় না। ফলে হাই তোলার সমস্যাও কমে যায়। 

৪. ঠান্ডা পানীয় এবং খাবার খান - বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ক্লান্তি ছাড়াও যদি ঘনঘন হাই তোলার সমস্যা থাকে, তাহলে ঠান্ডা পানি খাওয়ার অভ্যাস করুন। ঠান্ডা ফল, অথবা আইসক্রিমও খেতে পারেন। 

৫. রুটিন মেন্টেন করুন - বিশেষজ্ঞদের মতে, অনেক সময় রুটিন মাফিক চললে শরীর চাঙ্গা থাকে এবং ক্লান্তি দূর হয়। নিয়ম মেনে খাওয়া থেকে এক্সারসাইজ এবং বিশ্রাম নিলে, শরীরের স্বাভাবিক প্রক্রিয়া ঠিক থাকে। বলে হাই তোলার সমস্যাও দূর হয়। -আজকাল