বাতিল হয়ে যেতে পারে টোকিও অলিম্পিক

বাতিল হয়ে যেতে পারে টোকিও অলিম্পিক

বাতিল হয়ে যেতে পারে টোকিও অলিম্পিক

এবারের অলিম্পিক নিয়ে গোড়া থেকেই নানা ধোঁয়াশা ছিল। আদৌ এই পরিস্থিতির মধ্যে অলিম্পিকের আয়োজন করা ঠিক হবে কি না, তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন তৈরি হয়েছিল। কিন্তু অলিম্পিক কমিটি এবং জাপানের সরকার জানিয়ে দিয়েছিল, সমস্তরকম সুরক্ষার ব্যবস্থা করে অলিম্পিকের আয়োজন হবে।

বস্তুত, সেই মতোই অলিম্পিকের প্রস্তুতি নেওয়া হয়েছে। দর্শকদের মাঠে ঢুকতে দেয়া হবে না। গেমস ভিলেজে অতিরিক্ত সুরক্ষা, সাংবাদিকদের জন্য নির্দিষ্ট নিয়ম তৈরি করা হয়েছে। বায়ো বাবল বা জৈব সুরক্ষা বলয় তৈরি করা হয়েছে খেলোয়াড়দের জন্য। কিন্তু তাতেও শেষ পর্যন্ত লাভ হয়নি। জৈব বলয়ের মধ্যেও বহু খেলোয়াড় অসুস্থ হয়ে পড়েছেন। করোনা ধরা পড়েছে। পরিস্থিতি এতটাই উদ্বেগজনক হয়েছে যে, অলিম্পিক কমিটি নতুন করে ভাবতে শুরু করেছে। আদৌ এই পরিস্থিতিতে অলিম্পিক চালু করা ঠিক হবে কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

মঙ্গলবার সংবাদ সম্মেলন করেছেন অলিম্পিককমিটির প্রধান তোসিরো মুতো। তিনি জানিয়েছেন, যেভাবে করোনা ছড়াচ্ছে তাতে নিজেদের মধ্যে বৈঠক করতে বাধ্য হয়েছেন তারা। সেখানে কোনো সিদ্ধান্ত না হলেও অলিম্পিক বাতিলের প্রসঙ্গটি নিয়ে আলোচনা হয়েছে। দ্রুত তারা সিদ্ধান্ত জানাবেন।

গত কয়েক দিনে জাপানে করোনার সংক্রমণ বেড়েছে। ফলে জাপানের নাগরিক সমাজের মধ্য থেকেও অলিম্পিক বাতিলের দাবি উঠেছে। জাপানের চিকিৎসক এবং ভাইরোলজিস্টরা আগেই এ বিষয়ে সরকারকে সতর্ক করেছিলেন।
সূত্র : ডয়চে ভেলে