সেমিফাইনালে বিশ্বচ্যাম্পিয়ন বেলজিয়ামের কাছে হার

সেমিফাইনালে বিশ্বচ্যাম্পিয়ন বেলজিয়ামের কাছে হার

সেমিফাইনালে বিশ্বচ্যাম্পিয়ন বেলজিয়ামের কাছে হার

গ্রেট ব্রিটেনকে হারিয়ে ৪৯ বছর পর অলিম্পিক হকির সেমিফাইনালে উঠেছিল ভারত । অলিম্পিকে আটবারের সোনাজয়ী ভারতের কাছ থেকে আরও একটি সোনা পাওয়ার স্বপ্ন দেখছিল গোটা দেশ। কিন্তু পুরুষদের হকির শেষ চারের লড়াইয়ে বিশ্বচ্যাম্পিয়ন বেলজিয়ামের কাছে ৫-২ গোলে হেরে যাওয়ায় সেই স্বপ্নে আপাতত ইতি। হাড্ডাহাড্ডি লড়াই করলেও মূলত শেষ কোয়ার্টারে এসে বেলজিয়ামের কাছে বশ্যতা স্বীকার করতে হল মনপ্রীতদের। তবে টোকিওয় এখনও পদক জয়ের আশা বেঁচে রয়েছে ভারতীয় হকি দলের। কারণ শেষ চারে ওঠায় এখনও ব্রোঞ্জ পদক জিততে পারে টিম ইন্ডিয়া।

মঙ্গলবার সকাল থেকেই গোটা দেশ টিভির সামনে বসে গিয়েছিল। টিম ইন্ডিয়ার সদস্যদের বাড়ির লোক থেকে শুরু করে প্রত্যেক ভারতবাসীই যেন মনপ্রীতদের জয়ের আশায় ছিলেন। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে ভারতীয় দলকে শুভেচ্ছাবার্তা দেওয়ার পাশাপাশি খেলা দেখার কথাও জানান।

 

আর ম্যাচের শুরু থেকেই আক্রমণ-প্রতি আক্রমণে জমে ওঠে খেলা। ম্যাচের দ্বিতীয় মিনিটেই পেনাল্টি কর্নার থেকে গোল করে এগিয়ে যায় বেলজিয়াম। কিন্তু পরমুহূর্তেই সেই গোল শোধ করে দেয় ভারতীয় দল। এরপর আবার এগিয়েও যায় ‘মেন ইন ব্লু’। মনপ্রীত গোল করে ভারতকে ২-১-এ এগিয়ে দেন। অর্থাৎ প্রথম আট মিনিটেই তিন গোল হয়ে যায়। প্রথম কোয়ার্টারের শেষে ভারত এগিয়ে ছিল ২-১ গোলে। কিন্তু দ্বিতীয় কোয়ার্টারেই ম্যাচে ফেরত আসে বেলজিয়াম। আলেকজান্ডার হেনড্রিকস গোল করে বিশ্বচ্যাম্পিয়নদের সমতায় ফিরিয়ে আনেন। তৃতীয় কোয়ার্টারে অবশ্য বেলজিয়াম বা ভারত কোনও দলই গোল করতে পারেনি।

তবে চতুর্থ তথা শেষ কোয়ার্টারে বেলজিয়াম দুরন্ত ছন্দে খেলা শুরু করে। পরপর পেনাল্টি কর্নার আদায় করে নেয় তারা। শেষপর্যন্ত হেনড্রিকস পেনাল্টি কর্নার থেকেই গোল করে দলকে এগিয়ে দেন। এরপরও ভারতের তুলনায় বিশ্বচ্যাম্পিয়নদের দাপটই ছিল বেশি। এরপর আরও একটি গোল করে বেলজিয়ামের জয় কার্যত নিশ্চিত করে দেন সেই হেনড্রিকসই। শেষদিকে আরও একটি গোল করে ভারতের কফিনে শেষ পেরেকটি পোঁতে বেলজিয়াম। ভারত ম্যাচটি হারল ৫-২ গোলে। যদিও তাতে মনপ্রীতদের লড়াইকে কোনওভাবেই ছোট করে দেখা যাবে না।

এই ম্যাচ জেতায় রিও-র পর টোকিও অলিম্পিকের পুরুষ হকির ফাইনালে উঠল বিশ্বচ্যাম্পিয়ন বেলজিয়াম। অন্যদিকে, এবার সোনা হাতছাড়া করলেও এখনও ব্রোঞ্জ জেতার আশা রয়েছে মনপ্রীতদের। অপর সেমিফাইনালে অস্ট্রেলিয়া-জার্মানির মধ্যে যে দল হারবে, তাঁদের বিরুদ্ধে খেলতে হবে ভারতকে।

সূত্র: সংবাদ প্রতিদিন