প্যারালিম্পিকেও থাকছে না কোন দর্শক

প্যারালিম্পিকেও থাকছে না কোন দর্শক

ছবি : সংগৃহীত

 করোনা ভাইরাস মহামারীতে গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস দর্শকদের ছাড়াই আয়োজন করতে বাধ্য হয়েছিল টোকিও। এবার প্যারালিম্পিকও দর্শকবিহীন ভাবেই আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে আয়োজক টোকিও। 
টোকিওসহ জাপানের বেশ কিছু শহরে জরুরী অবস্থা বিরাজ করলেও কিছুতেই করোনা ভয়াবহতা কমানো যাচ্ছেনা। প্রতিদিনই আক্রান্তের সংখ্যা আগের দিনের রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। 

এর মধ্যেই আগামী ২৪ আগস্ট থেকে টোকিওতে শুরু হচ্ছে প্যারালিম্পিকের ১৬তম আসর। এবারের এই আসরে ২২টি ক্রীড়ার ৫৪০টি ইভেন্টে প্রায় সাড়ে চার হাজার এ্যাথলেটের অংশগ্রহণের কথা রয়েছে। ইতোমধ্যেই কিছু কিছ দেশ তাদের এ্যাথলেটদের অনুশীলনের জন্য টোকিওতে পাঠিয়ে দিয়েছে। কিন্তু ছয়টি প্রদেশে জরুরী অবস্থা বিরাজ করায় গেমস সুষ্ঠভাবে আয়োজন নিয়ে শঙ্কা তৈরী হয়েছে।

স্থানীয় সরকার ও ইন্টারন্যাশনাল প্যারালিম্পিক কমিটির এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘এই ধরনের পরিস্থিতিতে খেলোয়াড়দের জন্য আরো বেশী করে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে। আর এ কারনেই কোন ভেন্যুতেই দর্শকের উপস্থিতির অনুমতি দেয়া হয়নি। তবে কিছু বিশেষ অনুষ্ঠানে কয়েকটি স্কুলের বাচ্চাদের অংশগ্রহনের আশা করা হচ্ছে।’
যদিও স্থানীয় আয়োজক সংস্থা জানিয়েছে তারা এক্ষেত্রে কোন স্কুলকে জোড় করবে না। অভিভাবকদের আগ্রহ থাকলেই কেবলমাত্র এই ধরনের অনুষ্ঠান আয়োজন করা যেতে পারে। 

সম্প্রতি জাপানে প্রতিদিন আক্রান্তের রেকর্ড ২০ হাজার ছাড়িয়ে যাচ্ছে। বর্তমানে জাপানে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে সবাই আক্রান্ত হচ্ছে বলে নিশ্চিত হওয়া গেছে। এ জন্য টোকিওসহ পাঁচটি প্রদেশে বর্তমানে জরুরী অবস্থা বিরাজ করছে। জাপানে এ পর্যন্ত মাত্র ৩৭ শতাংশ জনগণকে পূর্ণাঙ্গভাবে ভ্যাক্সিন দেয়া হয়েছে। ভ্যাক্সিন কার্যক্রম ধীরে শুরু হলেও সম্প্রতি এর গতি কয়েকগুন বেড়েছে। 
ইতোমধ্যেই প্যারালিম্পিকের সাথে সংশ্লিষ্ঠ ৩১ জনের দেহে করোনা সনাক্ত হয়েছে। 

সূত্র: বাসস