ফ্রান্সে দাবানল, ছয় হাজার মানুষকে সরানো হলো

ফ্রান্সে দাবানল, ছয় হাজার মানুষকে সরানো হলো

ফ্রান্সে দাবানল, ছয় হাজার মানুষকে সরানো হলো

তুরস্ক, গ্রিস, ইটালির পর এবার ফ্রান্সেও দাবানল ভয়ংকর আকার নিচ্ছে। শুকনো গরম ও প্রবল হাওয়ায় দাবানল ছড়াচ্ছে।দক্ষিণ ফ্রান্সের বনভূমি জ্বলছে। ছয় হাজারের মতো স্থানীয় বাসিন্দা ও পর্যটককে নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে। সোমবার সন্ধ্যায় দাবানল লাগে। ৪০ কিলোমিটার বনভূমি জ্বলছে। ৭০০টি দমকল সেখানে আগুন নেভানোর কাজ করছে।

দমকল বিভাগের মুখপাত্র জানিয়েছেন, কোনো ঝুঁকি না নিয়ে ছয় হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। দাবানলের কারণে কেউ মারা যাননি বা গুরুতর আহত হননি।

দ্রুত ছড়াচ্ছে

বনভূমিতে আগুন খুব দ্রুত ছড়াচ্ছে। স্থাানীয় মেয়র জানিয়েছেন, ''আগুন এত দ্রুত ছড়াতে কখনো দেখিনি।'' তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। শুকনো গরম। প্রবল হাওয়া বইছে। তাতে দ্রুত দাবানল ছড়াচ্ছে। বিমান থেকে জল ফেলেও পরিস্থিতি সামাল দেয়া যাচ্ছে না।''আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিন এইরকম আবহাওয়াই থাকবে। ফলে দাবানল আরো ছড়াতে পারে।

ইউরোপ, আফ্রিকায় দাবানল

দক্ষিণ ইউরোপ ও উত্তর আফ্রিকা ভয়ংকর দাবানলের কবলে পড়েছে। ইউরোপে একের পর এক দেশে এই দাবানল ছড়িয়েছে। আলজেরিয়াতেদাবানলের কারণে ৭৫ জনের মৃত্যু হয়েছে। গ্রিস, তুরস্ক, ইটালিতে শয়ে শয়ে দাবানল জ্বলেছে। ইসরায়েলেও দাবানল ছড়িয়েছে।

সূত্র :  ডয়েচে ভেলে