সাইবার বুলিংয়ে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি ইবি ছাত্র ইউনিয়নেরই

সাইবার বুলিংয়ে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি ইবি ছাত্র ইউনিয়নেরই

ফাইল ছবি

ইবি প্রতিনিধি :ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) নাম সংবলিত একটি পেজ থেকে ৭৩ জন ছাত্রীর ছবিসহ আপত্তিকর পোস্ট শেয়ারের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন। একইসাথে বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করে বিভিন্ন ভূয়া ফেসবুক পেইজ ও গ্রুপ বন্ধের দাবি জানিয়েছে সংগঠনটি। রোববার (২২ আগস্ট) সংগঠনটির এক সংবাদ বিবৃতিতে এসব দাবি জানানো হয়।

বিবৃতিতে সাইবার বুলিংয়ের এ ঘটনার জন্য বিগত সময়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের সাথে ঘটা ঘটনায় প্রশাসনের যথাযথ ব্যবস্থা না নেওয়া ও দায়সারা অবস্থানকে দায়ী করেছে সংগঠনটি।

যৌথ বিবৃতিতে সংগঠনটির বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি নুরুন্নবী সবুজ ও সাধারণ সম্পাদক জি কে সাদিক বলেন, গত ২০ আগস্ট রাতে একটি ফেসবুক পেজে ৭৩ জন ছাত্রীর ব্যক্তিগত প্রোফাইলের ছবি ব্যবহার করে যে ধরনের জঘন্য ভাষায় পোস্ট করা হয়েছে তা বিস্ময়কর ও ছাত্রীদের নিরাপত্তার জন্য উদ্বেগজনক। বিশ্ববিদ্যালয়ের মতো উচ্চশিক্ষাঙ্গনে নারীদের নিয়ে এমন জঘন্য আচরণ আমাদের হতবম্ভ করেছে।

এর চেয়েও বড় বিস্ময়কর ও দুঃখজনক বিষয় হচ্ছে, নারী শিক্ষার্থীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ে অতীতেও নিপীড়ন ও সাইবার বুলিংয়ের অনেক ঘটনা ঘটেছে কিন্তু প্রশাসন সেগুলোর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়নি, দায়সারা আচরণ করেছে, অনেক ক্ষেত্রে অপরাধের প্রমাণ থাকার পরও উপযুক্ত ব্যবস্থা নেয়নি। যার ফলে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময়ে নারী নিপীড়ন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নারীদের প্রতি এমন ঘৃণ্য সাইবার বুলিং বাড়ছে।

বিবৃতিতে বিশ্ববিদ্যালয়ের নামে বিভিন্ন ভূয়া পেইজ ও গ্রুপ বন্ধের দাবি জানিয়ে বলা নেতারা বলেন, আমরা দেখছি বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করে বিভিন্ন গ্রুপ ও পেজ থেকে অনেক সময়ে মিথ্যা তথ্য ছড়ানো, সাইবার বুলিং, অপপ্রচার ও ব্যক্তি স্বার্থ হাসিলের কাজ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি বিশ্ববিদ্যালয়ের নামে একটি ভেরিফাইড ফেসবুক পেজ রেখে সমস্ত পেজ ও গ্রুপগুলো বন্ধ করতে হবে।

উল্লেখ্য, গত শুক্রবার 'ক্রাশ এন্ড কনফেশন ইসলামী বিশ্ববিদ্যালয় বাংলাদেশ' নামক একটি পেইজ থেকে বিশ্ববিদ্যালয়ের ৭৩ জন ছাত্রীর ছবিসহ আপত্তিকর পোস্ট দেওয়া হয়। এরপরপরই বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হলে পোস্টটি মুছে ফেলে ক্ষমা চায় পেজ কর্তৃপক্ষ।  জানা গেছে, পেইজের ক্রিয়েটর এবং একমাত্র এডমিন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মিজান বিশ্বাস। তিনি ক্যাম্পাসে ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত। এছাড়াও স্থানীয় খোকসা উপজেলা ছাত্রলীগের সদস্য।