ব্যবসা সূচকে বাংলাদেশ ১৬৮ তম

ব্যবসা সূচকে বাংলাদেশ ১৬৮ তম

ছবি:সংগৃহীত

  ডুয়িং বিজনেস বা সহজে ব্যবসা করা সূচকে বাংলাদেশ ৮ ধাপ এগিয়েছে। ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ১৬৮তম। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ১৭৬তম। বিশ্বব্যাংকের ইজি অব ডুয়িং বিজনেস-২০২০ বা সহজে ব্যবসা করার সূচক নিয়ে প্রকাশিত প্রতিবেদনে বাংলাদেশে ব্যবসার পরিবেশের এই চিত্র পাওয়া  গেছে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন থেকে সারা বিশ্বে একযোগে প্রকাশিত এই প্রতিবেদনে এসব বিষয় উঠে এসেছে।

আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও বিশ্বব্যাংক এই প্রতিবেদন প্রকাশ করে। এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কোনো দেশে ব্যবসা-বাণিজ্যের নিয়ম-কানুন ও তার বাস্তবায়ন কতটুকু সহজ বা কঠিন তার ওপর বিশ্বব্যাংক এই সূচক তৈরি করে।

মোট ১০টি ভিত্তির ওপরে বিশ্বব্যাংক ডুয়িং বিজনেসের ধাপ নির্ধারণ করে। এগুলো হলো ব্যবসা শুরুর অনুমোদন, ভবন নির্মাণের অনুমতি, বিদ্যুৎসংযোগ, সম্পত্তি নিবন্ধন, ঋণপ্রাপ্তি, ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুরক্ষা, কর প্রদান, বৈদেশিক বাণিজ্য, চুক্তির বাস্তবায়ন ও দেউলিয়া ঘোষণার প্রক্রিয়া। কোনো কোনো মানদণ্ডে আগের চেয়ে বাংলাদেশের এবার অনেকটা এগিয়েছে।

বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ১৬৮তম।
এ বছরের প্রতিবেদন অনুযায়ী, ১৯০টি দেশের মধ্যে চুক্তি বাস্তবায়ন করার ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ১৮৯তম। ভবন নির্মাণের অনুমতি ও ব্যবসা শুরুর অনুমোদনের ক্ষেত্রে ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৫তম, গতবছর এই অবস্থান ছিল ১৩৮। এ ছাড়া বিদ্যুৎ সংযোগের ক্ষেত্রে ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৬তম। জমির নিবন্ধনে ১৮৪তম স্থানে বাংলাদেশ, গতবছর ছিল ১৮৩।

ঋণপ্রাপ্তিতে ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৯তম, গতবছর ছিল ১৬১তম।

ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুরক্ষায় ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭২, গতবছর ছিল ৮৯তম। কর প্রদানে বাংলাদেশ ১৫১ তম,  আগের বছরও একই অবস্থানে ছিল। বৈদেশিক বাণিজ্যে গতবারের মতো এবারও ১৭৬ তম অবস্থানে আছে। এছাড়া দেউলিয়া ঘোষণার প্রক্রিয়ার ক্ষেত্রে বাংলাদেশ ১৫৪তম অবস্থানে আছে। সারা বিশ্বে ব্যবসা করার জন্য সবচেয়ে ভালো দেশ হলো নিউজিল্যান্ড। দেশটি এবারও শীর্ষস্থানে আছে। এরপর আছে সিঙ্গাপুর। তৃতীয় স্থানে আছে হংকং।

এ সূচকটি বিদেশি বিনিয়োগ আকর্ষণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বলে গণ্য করা হয়। সরকার ২০২১ সালের মধ্যে এ সূচকে বাংলাদেশের অবস্থান দুই অঙ্কে বা কমপক্ষে ৯৯তম অবস্থানে নিয়ে আসার লক্ষ্য ঠিক করেছে। এ জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার জন্য কর্মপরিকল্পনা ঠিক করেছে বিডা। সে অনুযায়ী আইন, বিধি ও প্রক্রিয়ায় সংস্কার চলছে।