সু চি অসুস্থ, হাজির হননি আদালতে

সু চি অসুস্থ, হাজির হননি আদালতে

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি অসুস্থতাজনিত কারণে সোমবার আদালতের শুনানিতে হাজির হতে পারেননি বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

সকালে সুচি তার আইনজীবীদের অসুস্থতার কথা জানিয়ে অনুপস্থিতির আবেদন করেন। আদালত চলাকালে আইনজীবীরা বিচারকরা তার অসুস্থতার কথা অবহিত করেন। আদালতও আগামী সোমবার পর্যন্ত সু চির বিরুদ্ধে তিনটি মামলার শুনানি মুলতবি করেন।
আগামী মঙ্গলবার সু চির দুটি মামলার হাজির হওয়ার দিন ধার্য করা আছে।
তার আইনি দলের সদস্য ইউ খিন মাউং জাও জানিয়েছেন, সু চি ভালো নেই। তিনি হাঁচি দিচ্ছিলেন, তার চোখ মুখ লাল হয়েছে। তিনি গাড়ি ভ্রমণে অসুস্থবোধ করছেন।

করোনাভাইরাস বিধিনিষেধ ভাঙা ও অবৈধভাবে ওয়াকিটকি রাখার মামলায় রাজধানী নেপিডোর আদালতে সু চির বিচার চলছে। জান্তা সরকার তার বিরুদ্ধে আরও চারটি দুর্নীতির মামলা দায়ের করেছেন।
এর আগে গত মঙ্গলবার ফেসবুকে পোস্ট করা ভিডিওবার্তায় সামরিক জান্তার বিরুদ্ধে গণপ্রতিরক্ষা যুদ্ধের ঘোষণা দেন দুয়া লাসি। এতে তিনি সামরিক বাহিনী ও সরকারের কর্মকর্তাদের এনইউজির পক্ষ নেওয়ার আহ্বান জানান।

গেল ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চি সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। অভ্যুত্থানের প্রতিবাদে রাজপথে বিক্ষোভের পাশাপাশি জান্তা সরকারের বিরুদ্ধে গেরিলা লড়াই চালিয়ে যাচ্ছেন বিরোধীরা।