স্মার্টফোন বেশি গরম হয়ে গেলে করণীয়

স্মার্টফোন বেশি গরম হয়ে গেলে করণীয়

ফাইল ছবি

স্মার্টফোন নিয়ে সমস্যায় পড়েন অনেকেই। মোবাইল হ্যাং থেকে শুরু করে গরম হয়ে যাওয়া, একাধিক সমস্যার সম্মুখীন হতে হয় আপনাকে। তবে মোবাইল ব্যবহার করার সময় ৩৫ থেকে ৪০ সেন্টিগ্রেড গরম হওয়াটা স্বাভাবিক। 

কিন্তু ব্যবহার না করা সত্বেও গরম হচ্ছে আপনার স্মার্টফোনটি? জানেন এরকম সমস্যা হলে ফোনের আয়ু কমতে থাকে। ফোন গরম হলে তার প্রভাব পড়ে যন্ত্রাংশে। তবে কী কী কারণে এই সমস্যা হয়? সমাধানই বা কী? 

প্রথমেই বলে রাখি- ফোন চার্জে দিয়ে সেটি তখন ব্যবহার করবেন না। এক্ষেত্রে ফোন গরম হওয়ার প্রবণতা বাড়ে। ফোনের নেটওয়ার্কের সমস্যার কারণেও অনেক সময়ে ফোন গরম হয়। সেক্ষেত্রে সবসময় নেট অন রাখবেন না। তাতে ফোনের প্রসেসর এবং ব্যাটারির উপর চাপ পড়ে। 

এবার বলি, আপনি ফোনে কী কী কাজ করবেন। যদি ফোনে ফেসবুক, মেসেঞ্জার আর হোয়াটসঅ্যাপ ছাড়াও ভারী গেম বা সিনেমা দেখেন, সেক্ষেত্রে শক্তিশালী প্রসেসর সম্পন্ন ফোন কিনতে হবে। দুর্বল প্রসেসর ব্যবহার করা ফোন কিনলে তা দ্রুত গরম হবে। এছাড়াও যে সকল অ্যাপগুলি ব্যাকগ্রাউন্ডে কাজ করতে থাকে, সেগুলি অফ না করলে ফোন গরম হয়।

জেনে নিন, ঠিক কী কারণে গরম হয় স্মার্টফোন?

১. প্রসেসর: প্রসেসর হল ফোনের 'হার্ট'। মানুষের বেঁচে থাকার জন্য যেমন সবসময় হৃতপিণ্ড সচল থাকা দরকার ঠিক তেমনি স্মার্টফোন চালু রাখতে সবসময় চলতে থাকে প্রসেসর। প্রসেসর চলাকালীন তার ভেতরের ইলেক্ট্রণগুলোয় তাপ উৎপন্ন হয়। ফোন ব্যবহার না করলে সেই তাপ কম হয়। কিন্তু ফোন ব্যবহার করলে সেই তাপ বেশি উৎপন্ন হয় আর তখন গরম ফোন বডিতে অনুভূত হয়। আর তাপ বেশি তৈরি হয় একটানা ডাউনলোড করলে।

২. খারাপ নেটওয়ার্ক : স্মার্টফোন মানেই প্রচুর পরিমাণে ইন্টারনেটের ব্যবহার। কিন্তু এই ইন্টারনেট ব্যবহারের সময় সব জায়গায় সমান সিগন্যাল পাওয়া না। যেখানে সিগন্যাল দুর্বল হয় সেখানে ফোনকে নেটওয়ার্ক পেতে বেশি কসরত করতে হয়। ফলে সহজেই ফোন গরম হয়ে যায়।

৩. ব্যাটারি: যত দিন যাচ্ছে স্লিম হচ্ছে স্মার্টফোন। কিন্তু সেই তুলনায় উন্নত হচ্ছে না ব্যাটারি। ফলে ফোন চার্জ দেওয়ার সময় বা একটানা ব্যবহার হলে বেশি গরম হয়ে যাচ্ছে ব্যাটারি। সেই উষ্ণতা অনভূত হচ্ছে ফোন বডিতেও।

কখন বুঝবেন ফোন বেশি গরম হচ্ছে: কম বেশি সব স্মার্টফোনই গরম হয়। আর গরম হওয়া মানেই বিপদ নয়। সবাভাবিক ভাবে সব ফোনই কাজ করার সময় ৩৫-৩৭ ডিগ্রি সেলসিয়াস গরম হয়। কিন্তু যদি স্ট্যান্ড বাই মোডেও ফোন এইরকম গরম হতে থাকে তবে বুঝতে হবে ফোনে কিছু সমস্যা হচ্ছে।

মুক্তির উপায়-

ফোন গরম হচ্ছে মানেই ফোন আর ব্যবহার করা যাবে না এমনটা মোটেই নয়। ফোন যাতে গরম না হয় সেই উপায়টা খুঁজতে হবে। প্রথমত নিয়মিত আপডেট করতে হবে অ্যাপস। বেশি পুরনো ভার্সন ব্যবহার করলে তা ফোনে উত্তাপ বাড়ায়।

দ্বিতীয়ত,বেশির ভাগ সময়ই আমরা খেয়াল করি না ব্যাগগ্রাউণ্ডে কোনও অ্যাপলিকেশন চলছে কিনা। সবসময় ব্যাগগ্রাউণ্ডের অ্যাপলিকেশন বন্ধ রাখতে হবে। 

তৃতীয়ত, খেয়াল রাখতে হবে ডাউনলোডের সময় যেন ফোনে পর্যাপ্ত চার্জ থাকে। কম চার্জে ডাউনলোড করলে ব্যাটারির ওপর চাপ পড়ে এবং ফোন গরম হয়ে যায়। র‍্যাম ও ক্যাশে পরিস্কার রাখতে হবে। এছাড়াও গরম শুষে নিতে পারে এমন কভার লাগালে অনেকটা এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। প্রয়োজন ছাড়া ওয়াই-ফাই ব্যবহার না করা।