বিশ্বকাপের আগেই কোহলিকে টপকে গেলেন বাবর

বিশ্বকাপের আগেই কোহলিকে টপকে গেলেন বাবর

পাকিস্তনের অধিনায়র বাবর আমজ ও ভারতের অধিনায়ক বিরাট কোহলি

আগামী মাসেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগেই বিরাট কোহলিকে টেক্কা দিলেন বাবর আজম। টি-টোয়েন্টি ফরম্যাটে ষষ্ঠ শতরান করে ফেললেন তিনি। বৃহস্পতিবার জাতীয় টি-টোয়েন্টি কাপে সেন্ট্রাল পাঞ্জাবের হয়ে নর্দানের বিরুদ্ধে শতরান করেন।

রাওয়ালপিন্ডিতে বাবর সেন্ট্রাল পাঞ্জাবের হয়ে ওপেন করেতে নেমে ১০৫ রান করে অপরাজিত থাকেন। ৬৩ বলের ইনিংসে তিনি ১১টি চার ও ৩টি ছক্কা মারেন। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে টি-২০ ফর্ম্যাটে বাবরের এটি ৬ নম্বর শতরান।

টি-টোয়েন্টিতে ৩১৫টি ম্যাচে পাঁচটি শতরান রয়েছে কোহলির। সেখানে মাত্র ১৯৪টি ম্যাচে ছ’টি শতরান হয়ে গেল বাবরের। পাকিস্তানের অধিনায়ক ছুঁয়ে ফেললেন রোহিত শর্মা এবং অস্ট্রেলিয়ার প্রাক্তন অলরাউন্ডার শেন ওয়াটসনকে। প্রত্যেকেরই ছ’টি করে শতরান রয়েছে।

তবে মোট শতরানে বাকিদের থেকে অনেক এগিয়ে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। ৪৪৮টি টি-টোয়েন্টি ম্যাচে তার ২২টি শতরান রয়েছে। এরপরে আটটি করে শতরান রয়েছে তিনজনের। এঁরা হলেন ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ এবং মাইকেল ক্লিঙ্গারের। সাতটি করে শতরান রয়েছে লিউক রাইট এবং ব্রেন্ডন ম্যাকালামের।

বৃহস্পতিবার বাবরের শতরান অবশ্য বৃথা গিয়েছে। তার দল ২০ ওভারে ২০০ তুললেও নর্দার্নের কাছে ম্যাচ হেরে যায়। বাবরের ৬৩ বলে ১০৫ রানের ইনিংসে ছিল ৩টি ছয় এবং ১১টি চার।

একনজরে বাবর আজমের রেকর্ড
# পাকিস্তানি ক্রিকেটারদের মধ্যে টি-২০ ফর্ম্যাটে সবথেকে বেশি সেঞ্চুরির রেকর্ড গড়লেন বাবর আজম। তিনি টপকে গেলেন কামরান আকমলের ৫টি টি-২০ সেঞ্চুরির নজির।

# টি-২০ ক্রিকেটে সেঞ্চুরির নিরিখে বিরাট কোহলিকে টপকে গেলেন বাবর। বিরাট সংক্ষিপ্ত ফর্ম্যাটে ৫টি সেঞ্চুরি করেছেন। এই নিরিখে বাবর টপকে যান এভিন লুইস, আহমেদ শেহজাদ, ডেভিড মালান, ক্যামেরন ডেলপোর্ট, কামরান আকমল, অ্যালেক্স হেলস ও ডোয়েন স্মিথকেও।

# ৬টি টি-২০ সেঞ্চুরি করে বাবর ছুঁয়ে ফেলেন রোহিত শর্মা ও শেন ওয়াটসনকে। সবথেকে বেশি টি-২০ সেঞ্চুরি করা ক্রিকেটারদের তালিকায় যুগ্মভাবে চতুর্থ স্থানে উঠে এলেন বাবর। উল্লেখ্য, সবথেকে বেশি ২২টি টি-২০ সেঞ্চুরি করেছেন গেইল।

# ২০১৯-এর পর থেকে কোনও ব্যাটসম্যান ৪টি টি-২০ সেঞ্চুরি করতে পারেননি। বাবরের সবক'টি টি-২০ সেঞ্চুরি এসেছে ২০১৯-এর পরে।

সূত্র : আনন্দবাজার ও হিন্দুস্তান টাইমস