আজারবাইজানের ইরানি দূতাবাসে হামলা

আজারবাইজানের ইরানি দূতাবাসে হামলা

আজারবাইজানের ইরানি দূতাবাস

আজারবাইজানে অবস্থিত ইরানের দূতাবাসে হামলার কঠোর প্রতিবাদ জানিয়েছে তেহরান। বৃহস্পতিবার দিবাগত রাতে ইরানি দূতাবাসের ওপর দুষ্কৃতকারীরা হামলা চালায়।

আজারবাইজানের নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আব্বাস মুসাভি গতকাল (শুক্রবার) বাকুতে অবস্থিত ইরানি দূতাবাসে হামলার কঠোর প্রতিবাদ জানিয়ে বলেন, এ ব্যাপারে কাঙ্খিত ফলাফল না আসা পর্যন্ত তেহরান হাল ছাড়বে না।

তিনি জানান, এ ঘটনায় জড়িত থাকার সন্দেহে আজারবাইজানের কূটনৈতিক পুলিশ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় চার ব্যক্তিকে চিহ্নিত ও আটক করেছে এবং তাদেরকে জিজ্ঞাসাবাদ করছে।

একইসঙ্গে তিনি বলেছেন, ইহুদিবাদী ইসরাইলের এ অঞ্চল নিয়ে যে আশা করছে তা কখনো বাস্তবায়ন হবে না। আজারবাইজানে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত যে দাবি করেছেন তাও আব্বাস মুসাভি প্রত্যাখ্যান করেন।

বাকুতে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত জর্জ ডিক দাবি করেছেন, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের ওপর নির্যাতন চালাচ্ছে ইরান এবং অন্য দেশের ইহুদি সম্প্রদায়কে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।

জবাবে আব্বাস মুসাভি বলেন, "ইহুদি, খ্রিস্টান এবং অন্য সমস্ত ঐশী কিতাবধারী সম্প্রদায়ের প্রতি আমাদের বিশেষ সম্মান রয়েছেন। তবে আমরা নিশ্চিত যে, আজারবাইজান ও ফিলিস্তিন সবসময় মুসলিম দেশ হিসেবে বিশ্বে টিকে থাকবে। ইহুদিবাদী ইসরাইলের স্বপ্ন এই অঞ্চলে কখনো বাস্তবায়িত হবে না।”

এদিকে, ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় সদর দপ্তরের স্থল বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আলী হাজিলু গতকাল বলেছেন প্রতিবেশী দেশগুলোর অভিন্ন সীমান্তে ইরান কখনো ইহুদিবাদী ও উগ্রবাদী সন্ত্রাসীদের অস্তিত্ব মেনে নেবে না।

সূত্র: পার্সটুডে