উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ফের হটলাইন

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ফের হটলাইন

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ফের হটলাইন

গত অগাস্টে উত্তর কোরিয়া হটলাইন বন্ধ করে দিয়েছিল। ফের তা চালু হলো দুই দেশের মধ্যে। তবে উত্তর কোরিয়া মিসাইল পরীক্ষা চালিয়ে যাচ্ছে।

উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে সম্পর্কের উন্নতির জন্য একটি হটলাইন চালু করা হয়েছিল। গত অগাস্টে অ্যামেরিকা এবং দক্ষিণ কোরিয়ার যৌথ সেনা মহড়ার সময় উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন সেই হটলাইন বন্ধ করে দেন। ফের তা চালু হলো। উত্তর কোরিয়ার আহ্বানেই ফের হটলাইন শুরু হলো বলে সংবাদসংস্থার দাবি।

২০১৮ সালে উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে প্রথম হটলাইন চালু হয়েছিল। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় দুই দেশের মধ্যে শান্তি আলোচনা শুরু হয়েছিল। ট্রাম্প নিজেও কথা বলেছিলেন কিমের সঙ্গে। আলোচনা এগোয়নি। তবে হটলাইনে দুই দেশের মধ্যে বিবিধ বিষয় নিয়ে আলোচনা হয়েছে। কিন্তু কিছুদিনের মধ্যেই উত্তর কোরিয়া হটলাইন বন্ধ করে দেয়। অভিযোগ, বেলুনের মাধ্যমে দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ায় প্রোপাগান্ডা লিফলেট পাঠিয়েছিল।

এরপর গত জুলাই মাসে ফের দুই দেশের হটলাইন চালু হয়। কিন্তু অগাস্টেই তা বন্ধ করে দেয় উত্তর কোরিয়া। এবার কিমের উদ্যোগেই ফের তা চালু হলো।

সম্প্রতি উত্তর এবং দক্ষিণ কোরিয়ার সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। অ্যামেরিকা-সহ একাধিক দেশ উত্তর কোরিয়ার সাম্প্রতিক কার্যকলাপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। আরো নতুন নিষেধাজ্ঞা জারির পরিকল্পনা করা হচ্ছে। অভিযোগ, একের পর এক  ‍মিসাইল পরীক্ষা করছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া প্রতিটি মিসাইল পরীক্ষার দিকে নজর রাখছে। তারই মধ্যে ফের হটলাইন খোলা তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের দাবি, এই পরিস্থিতিতে কিমের হটলাইন খোলার প্রস্তাব বরফ গলার ইঙ্গিত।

সূত্র : ডয়েচে ভেলে