বাথরুমে মোবাইল ব্যবহারে ভয়ানক বিপদ!

বাথরুমে মোবাইল ব্যবহারে ভয়ানক বিপদ!

বাথরুমে মোবাইল ব্যবহারে ভয়ানক বিপদ!

অনেকেই আছেন যারা বাথরুমে যাওয়ার সময় ফোন সাথে নিয়ে যান। কিন্তু এ অভ্যাস একদমই স্বাস্থ্যসম্মত নয়। সে সাথে বিশেষজ্ঞরা বলছেন, বাথরুমে বসে মোবাইল ব্যবহার করা একেবারেই ঠিক না। বিশেষ করে কমোডে বসে মোবাইল ঘাঁটা তো একেবারেই উচিত না।

কারণ যখনই কমোডে ফ্লাশ করা হয়, পানি এবং বর্জ্য পদার্থ থেকে ছিটকে আসা নোংরা পদার্থগুলো বায়ুর মধ্যে মিশে যায়। এর মধ্যে প্রচুর পরিমাণে জীবাণু থাকে। অনেকেই পানির বদলে টিস্যু পেপার ব্যবহার করেন। সবচেয়ে বেশি জীবাণু বাসা বাঁধে তার মধ্যেই।

গবেষকেরা জানাচ্ছেন, টয়লেটের ভিজে পরিবেশে ব্যাকটেরিয়া দ্রুত বংশবৃদ্ধি করে। ঠিকভাবে হাত না ধোয়া বা টয়লেট ব্যবহারের সময় সে জায়গায় মোবাইল রাখার ফলে তাতে দ্রুত ছড়িয়ে পড়ে সালমোনেল্লা, ই. কোলাই, সিগেল্লা এবং ক্যামফাইলোব্যাকটরের মতো ব্যাকটেরিয়া। ফোনের টাচস্ক্রিনে গ্যাসট্রো এবং স্ট্যাপের মতো ক্ষতিকর ভাইরাস জন্মাতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

টয়লেটে ব্যবহারের পর সেই ফোন আমরা বিছানায় বা খাবার জায়গায় রাখি এবং সেখানেও ব্যবহার করি। মোবাইলে বাসা বাঁধা এ ক্ষতিকর ভাইরাস ও ব্যাকটেরিয়া খাবারের সাথে লালায় মিশে দ্রুত ছড়িয়ে পড়ে শরীরে।যদি বিশেষ প্রয়োজনে বাথরুমে ফোন নিয়ে যান, তাহলে অ্যালকোহল টিস্যু দিয়ে ফোনটি একবার মুছে নিতে বলেছেন বিজ্ঞানীরা।