৯শ’ কোটি টাকার হেরোইন জব্দ!

৯শ’ কোটি টাকার হেরোইন জব্দ!

৯শ’ কোটি টাকার হেরোইন জব্দ!

মালয়েশিয়া থেকে যাওয়া একটি মালবাহী কন্টেইনার থেকে সাড়ে চারশ’ কেজি হেরোইন জব্দ করেছে অস্ট্রেলীয় পুলিশ। তারা বলছে, অস্ট্রেলিয়ার ইতিহাসে এটিই জব্দ হওয়া হেরোইনের সবচেয়ে বড় চালান। এর আনুমানিক দাম ধরা হচ্ছে ১৪ কোটি অস্ট্রেলীয় ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৮৯০ কোটি টাকা। 

দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য ভিক্টোরিয়ার রাজধানী ও প্রধান সমুদ্রবন্দর মেলবোর্ন থেকে সাড়ে ৪০০ কেজি হেরোইন জব্দ করেছে পুলিশ। ১০ কোটি ৪০ লাখ ডলার মূল্যের এই হেরোইনের বাংলাদেশি মুদ্রায় মূল্য আসে প্রায় ৯০০ কোটি টাকা (৮৮৬ কোটি ৬০ লাখ টাকা)।

এ ব্যাপারে অস্ট্রেলিয়ান পুলিশের মেলবোর্ন শাখা জানিয়েছে, সিরামিক টাইলসের চালান নিয়ে মালয়েশিয়া থেকে মেলবোর্নে একটি কন্টেইনার জাহাজ এসেছিল। সেই জাহাজ থেকেই এই বিপুল পরিমাণ হেরোইন জব্দ করা হয়। ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে অস্ট্রেলিয়ায় বসবাসকারী এক মালয়েশীয়কে গ্রেফতার করেছে পুলিশ।

অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশের দক্ষিণাঞ্চলীয় শাখার কমিশনার ক্রিসি ব্যারেট বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, চোরাচালান রুখতে অস্ট্রেলিয়ান পুলিশ মালয়েশিয়ার আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

গ্রেফতারকৃত ব্যক্তির বিরুদ্ধে মাদক চোরাচালান-সংক্রান্ত মামলা করলেও তার নাম প্রকাশ করেনি পুলিশ। দোষী প্রমাণিত হলে অস্ট্রেলিয়ার আইন অনুযায়ী ওই ব্যক্তির সর্বোচ্চ সাজা হবে যাবজ্জীবন কারাদণ্ড।

সূত্র: রয়টার্স