মুক্তিযুদ্ধের উপসেনাপতি সাবেক মন্ত্রী এ কে খন্দকার গুরুতর অসুস্থ, সিএমএইচে ভর্তি

মুক্তিযুদ্ধের উপসেনাপতি সাবেক মন্ত্রী এ কে খন্দকার গুরুতর অসুস্থ, সিএমএইচে ভর্তি

মুক্তিযুদ্ধের উপসেনাপতি সাবেক মন্ত্রী এ কে খন্দকার

পাবনা প্রতিনিধি:মুক্তিযুদ্ধের উপ সেনাপ্রধান সাবেক মন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব) এ কে খন্দকার বীরউত্তম গুরুতর শারীরিক অসুস্থতা নিয়ে সম্মিলিত সামরিক হাসপাতাল, সিএমএইচে ভর্তি আছেন। শারীরিক অবস্থা বিবেচনায় তাকে আইসিউতে রাখা হয়েছে।

তীব্র শ্বাসকষ্ট হওয়ায় বুধবার রাত ১২টার দিকে তাকে সিএমএইচে নিয়ে যাওয়া হয়। তার সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছে পরিবার।

এখন শ্বাসকষ্ট না থাকলেও এ কে খন্দকারের অবস্থা খুব একটা ভাল না বলে জানিয়েছেন তার স্ত্রী ফরিদা খন্দকার। তিনি বলেন, “উনার ফুসফুসে, কিডনিতে ইনফেকশন ধরা পড়েছে। চিকিৎসা চলছে।

প্রসঙ্গত, এ কে খন্দকার ২০০৮ এর জাতীয় সংসদ নির্বাচনে পাবনা-২ আসন থেকে ( বেড়া-সুজানগর) সংসদ সদস্য নির্বাচিত হন।

মুক্তিযুদ্ধের সময় গঠিত বাংলাদেশ বিমান বাহিনীর প্রথম প্রধান এয়ার ভাইস মার্শাল এ কে খন্দকার জিয়াউর রহমানের আমলে রাষ্ট্রদূতের দায়িত্ব নিয়েছিলেন। পরে এইচ এম এরশাদের সামরিক শাসনামলে পরিকল্পনামন্ত্রী হন।

এরপর ২০০৮ সালে আওয়ামী লীগের টিকিটে পাবনা থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর পাঁচ বছর শেখ হাসিনার মন্ত্রিসভায় পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পালন করেন এ কে খন্দকার। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য ২০১১ সালে তিনি স্বাধীনতা পদক পান।

সাত বছর আগে প্রকাশিত তার ‘১৯৭১, ভেতরে বাইরে’ বইটিতে বঙ্গবন্ধুকে নিয়ে ভুল তথ্য থাকায় ব্যাপক সমালোচনা হয়। সে সময় সেক্টর কমান্ডারস ফোরামের চেয়ারম্যানের দায়িত্ব ছাড়েন এ কে খন্দকার।

প্রকাশের চার বছর পর ২০১৯ সালে তিনি বইটির একটি অনুচ্ছেদ প্রত্যাহার করে নেন এবং ভুল তথ্য দেওয়ার জন্য জাতি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার কাছে ক্ষমা চান।