আদিয়ান মার্টের সিইও সহ ৩ জন রিমান্ডে

আদিয়ান মার্টের সিইও সহ ৩ জন রিমান্ডে

আদিয়ান মার্টের সিইও সহ ৩ জন রিমান্ডে

প্রতারণা মামলায় ই-কর্মাস প্রতিষ্ঠান আদিয়ান মার্টের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জুবায়ের সিদ্দিক মানিকসহ তিনজনকে তিন দিনের রিমান্ড ও একজনকে বয়স বিবেচনায় জেলগেটে এক দিন জিজ্ঞাসাবাদের আদেশ দিয়েছেন আদালত।চুয়াডাঙ্গার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিজ্ঞ বিচারক মানিক চন্দ্র দাস মঙ্গলবার দুপুরে এই আদেশ দেন।

এর আগে চুয়াডাঙ্গা সদর থানায় জেলা সদরের বোয়ালমারির উজ্জলের দায়ের করা মামলায় গ্রেফতার দেখিয়ে গত শনিবার আদিয়ান মার্টের সিইও জুবায়ের সিদ্দিক মানিক, পরিচালক মাহমুদ সিদ্দিক রতন ও তাদের বাবা আবু বকর সিদ্দিক এবং ম্যানেজার মিনারুল ইসলামকে আদালতে সোপর্দ করা হয়। একইসাথে সাত দিনের রিমান্ডের আবেদনও করা হয়। ওইদিনই আদালত চারজনকেই জেলহাজতে প্রেরণের আদেশ দেন।

এরপর আজ মঙ্গলবার দুপুরে শুনানি অনুষ্ঠিত হলে একজনকে জেলগেটে জিজ্ঞাসাবাদসহ বিচারক তিনজনের তিন দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেন।

মামলার তদন্ত কর্মকর্তা চুয়াডাঙ্গা সদর থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) গোপাল চন্দ্র মন্ডল জানান, ‘গ্রাহকের টাকা আত্মসাতসহ প্রতারণা মামলায় ই-কর্মাস প্রতিষ্ঠান আদিয়ান মার্টের সিইওসহ গ্রেফতার চারজনের সাত দিনের রিমান্ড আবেদন করা হয়। গত ৩০ অক্টোবর এই আবেদন করলে আজ মঙ্গলবার শুনানি শেষে বিজ্ঞ আদালত তিনজনের তিন দিন ও একজনকে জেলগেটে জিজ্ঞাসাবাদের আদেশ দেন।’

উল্লেখ্য, আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান আদিয়ান মার্ট চুয়াডাঙ্গা জেলা সদরে মোমিনপুরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে বড়সড় কার্যালয় খুলে তাদের কার্যক্রম শুরু করে। প্রথম থেকেই প্রতিষ্ঠানটি বিভিন্ন অফারের মাধ্যমে জনসাধারণকে আকৃষ্ট করতে থাকে। এরপরই সারাদেশ থেকে আসতে থাকে কোটি কোটি টাকার অর্ডার। এরই একপর্যায়ে প্রায় কোটি কোটি টাকার অর্ডার ডেলিভারি দিতে বাকি রাখে প্রতিষ্ঠানটি। এমনকি বিগত কয়েক মাস ধরে তারা তাদের প্রতিষ্ঠানের কাস্টমার কেয়ারসহ সকল কার্যক্রম বন্ধ করে দিলে দিশেহারা হয়ে পড়েন ডেলিভারি না পাওয়া গ্রাহকরা।

এ কারণেই বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে গত ২৯ অক্টোবর রাত ১২টার দিকে আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান আদিয়ান মার্টে অভিযান চালায় র‌্যাব। ওইদিনই রাতেই গ্রাহকের টাকা আত্মসাৎ মামলায় খুলনা ও চুয়াডাঙ্গা থেকে প্রতিষ্ঠানের সিইওসহ চারজনকে আটক করা হয়।

সেসময় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৬-এর কোম্পানি কমান্ডার মেজর মোহাম্মদ শরিফুল আহসান জানিয়েছিলেন, আতিকুর রহমান উজ্জল নামের এক ব্যক্তি ই-কমার্স প্রতিষ্ঠান আদিয়ান মার্ট লিমিটেডের বিরুদ্ধে ১৮ লাখ ৫২ হাজার ৪৮০ টাকা প্রতারণার অভিযোগ তোলেন। এরই প্রেক্ষিতে খুলনা ও চুয়াডাঙ্গা থেকে প্রতিষ্ঠানের সিইও জুবাইর সিদ্দিকীসহ চারজনকে আটক করা হয়। পরে তাদের চুয়াডাঙ্গা সদর থানায় প্রতারণায় মামলায় হস্তান্তর করা হয়।

জানা গেছে, সারাদেশে অসংখ্য ক্রেতার প্রায় ১৮ শ’র মতো এনভয়েস অর্ডার ডেলিভারি দিতে বাকি রেখেছে আদিয়ান মার্ট লিমিটেড।